আইসিটি খাতে ১ বিলিয়ন ডলার ঋণ সহায়তা প্রয়োজন: পলক

তথ্যপ্রযুক্তি নেটওয়ার্ক ও ইউনিয়ন পর্যায়ে ফোর-জি সেবা সম্প্রসারণ এবং টেলিযোগাযোগ ব্যবস্থার আধুনিকায়নসহ ছয়টি প্রকল্প বাস্তবায়নে চীনের কাছে বাংলাদেশ এক বিলিয়ন ডলারের সহায়তা চায়।

- Advertisement -

মঙ্গলবার সচিবালয়ে বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ কথা জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

- Advertisement -google news follower

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ গঠনে চীনের সহায়তায় পাঁচটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এবার স্মার্ট বাংলাদেশ গঠনে ছয় প্রকল্পে চীনের সহায়তা চায় বাংলাদেশ।

পলক বলেন, এক্ষেত্রে ডাক, টেলিকম ও তথ্যপ্রযুক্তি খাতে এক বিলিয়ন ডলারের লাইন অব ক্রেডিট সহায়তা চাওয়া হয়েছে।

- Advertisement -islamibank

ছয়টি প্রকল্পের মধ্যে রয়েছে আইসিটি নেটওয়ার্ক, জাতীয় ডাটা সেন্টার, টেলিকমিউনিকেশনের আধুনিকায়ন, ডিজিটাল কানেকটিভিটি এবং ইউনিয়ন পর্যায়ে ফোর জি নেটওয়ার্ক সম্প্রসারণ।

এক্ষেত্রে রাজনৈতিক কূটনীতির চেয়ে বাংলাদেশে অর্থনৈতিক কূটনীতি করতে চায় বলে মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, রপ্তানি আয় বৃদ্ধি, বিনিয়োগ, উদ্ভাবন ও কর্মসংস্থান সৃষ্টিতে দুই দেশ একসাথে কাজ করবে। স্টার্টআপেও চীনের বড় বিনিয়োগ আশা করে বাংলাদেশ।

টেলিকম ও তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে আগামী ৫ বছর চীনের সঙ্গে একসাথে কাজ করারও আশা প্রকাশ করেন জুনাইদ আহমেদ পলক।

এদিকে চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, বাংলাদেশ ও চীনের এখন একসাথে কাজ করার সময়। চীন সব সময় বাংলাদেশের উন্নয়নের বড় সহযোগী।

তথ্যপ্রযুক্তির কাঠামোগত উন্নয়ন এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের ক্ষেত্রে চীন আরো সহায়তা করবে বলে মন্তব্য করেন দেশটির রাষ্ট্রদূত।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM