অযোধ্যায় মহা ধুমধামে রাম মন্দির উদ্বোধন করলেন মোদি

নানা বিতর্ক উপেক্ষা করে অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন করলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ সোমবার দুপুরের দিকে আনুষ্ঠানিকভাবে এই মন্দিরের উদ্বোধন ঘোষণা করেন তিনি।

- Advertisement -

২০১৯ সালে অযোধ্যা মামলায় ভারতের সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল যে, অযোধ্যায় বাবরি মসজিদের বিতর্কিত জায়গাটি একটি ট্রাস্টকে দেওয়া যেতে পারে এবং সেখানে একটি রাম মন্দির তৈরি করা যেতে পারে।

- Advertisement -google news follower

এরপর ২০২০ সালের ৫ আগস্ট অযোধ্যায় রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন মোদি। প্রায় ১৮ হাজার কোটি রুপি ব্যয়ে মন্দিরটি নির্মাণ কাজ এখনো শেষ হয়নি। কাজ সম্পূর্ণ হলে মন্দির কমপ্লেক্সটি হবে বিশ্বের তৃতীয় বৃহত্তম হিন্দু মন্দির।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, স্থানীয় সময় সোমবার দুপুর ১২টা ৫ মিনিটে রামলালার মূর্তি নিয়ে মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর শুরু হয় প্রাণ প্রতিষ্ঠার আচার। ঠিক বেলা ১২টা বেজে ২৯ মিনিট ৩ সেকেন্ডে ‘অভিজিৎ মুহূর্ত’ শুরু হয়।

- Advertisement -islamibank

এ সময় সোনার মুদ্রা দিয়ে মূর্তিতে প্রাণ প্রতিষ্ঠা করেন মোদি। ‘প্রাণপ্রতিষ্ঠা’ ৮৪ সেকেন্ডে হলেও অযোধ্যার রামমন্দিরে সমগ্র উদ্বোধন অনুষ্ঠানটি চলে এক ঘণ্টার বেশি সময় ধরে।

রাম মন্দিরের উদ্বোধন উপলক্ষে দেশ-বিদেশ থেকে প্রায় ৮ হাজার অতিথিসহ লাখ লাখ দর্শনার্থী সেখানে উপস্থিত হয়েছেন। আমন্ত্রণ পেয়েছেন বলিউডের সেলিব্রেটিরাও।

উদ্বোধন অনুষ্ঠানকে ঘিরে কড়া নিরাপত্তার চাদরে ঘিরে ফেলা হয়েছে। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঠেকাতে ড্রোন, স্নাইপার এবং বোমা ডিস্পোজাল ইউনিটকে প্রস্তুত রাখা হয়েছে।

উদ্বোধন উপলক্ষে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, গোয়া, ছত্তিশগড়, হরিয়ানাসহ ভারতের বেশির ভাগ রাজ্যে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে, সব স্কুল বন্ধ থাকবে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM