চট্টগ্রামের ১২৪ প্রার্থীর মধ্যে জামানত হারালেন ৯৭ জন

দ্বাদশ সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬টি আসনে বেসরকারি ফলাফলে ১২৪ প্রার্থীর মধ্যে ৯৭ জনই জামানত হারিয়েছেন। এর মধ্যে আছেন ছয়টি রাজনৈতিক দলের দলীয় প্রধান ও শীর্ষ নেতারা।

- Advertisement -

নির্বাচনি ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, আওয়ামী লীগের নৌকা প্রতীকের ১২ জন, স্বতন্ত্র ৩ জন ও জাতীয় পার্টির একজন গত বরিবারের নির্বাচনে জয়লাভ করেছেন।

- Advertisement -google news follower

পরাজিতদের মধ্যে মাত্র ১১ স্বতন্ত্র প্রার্থী জামানত রক্ষা করতে পেরেছেন। ৯৭ জন প্রার্থীরা কাস্ট হওয়া ভোটের ৮ ভাগের এক ভাগ পাননি। ফলে তারা কমিশনে জমা করা জামানত ফিরে পাবেন না।

চট্টগ্রামে জামানত বাজেয়াপ্ত হওয়া প্রার্থীদের মধ্যে ছোট দলের বড় নেতা আছেন ছয়জন। এর মধ্যে চট্টগ্রাম-২ আসনে তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারী ও বাংলাদেশ সুপ্রিম পার্টির চেয়ারম্যান সৈয়দ সাইফুদ্দিন আহমদ, চট্টগ্রাম-৮ আসনে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের চেয়ারম্যান এস এম আবুল কালাম আজাদ ও জাতীয় পার্টির সোলায়মান শেঠেরও জামানতও বাজেয়াপ্ত হয়েছে। শেঠকে আসনটি ছেড়ে দিয়েছিল আওয়ামী লীগ।

- Advertisement -islamibank

চট্টগ্রাম-১২ আসনে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান এম এ মতিনের জামানত বাজেয়াপ্ত হয়েছে। চট্টগ্রাম-৫ আসনে প্রগতিশীল গণতান্ত্রিক ফোরামের চেয়ারম্যান নাজিম উদ্দিন এবং চট্টগ্রাম-১০ ও ১১ আসনে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মহাসচিব আবুল বাশার মুহাম্মদ জয়নুল আবেদিনের জামানতও বাজেয়াপ্ত হয়েছে। যদিও নাজিম তৃণমূল বিএনপি থেকে নির্বাচন করেছেন।

চট্টগ্রাম–১ (মীরসরাই) আসনে নৌকা প্রতীকে জয়ী মাহবুব উর রহমান রুহেল ও তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মো. গিয়াস উদ্দীন ছাড়া আরও কোনো প্রার্থী নির্ধারিত ভোটের বেশি পাননি। বাকি ৫ প্রার্থীর জামানত বাতিল হয়েছে।

চট্টগ্রাম–২ (ফটিকছড়ি) আসনে নৌকা প্রতীকে বিজয়ী প্রার্থী খাদিজাতুল আনোয়ার সনি এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী হোসাইন মো. আবু তৈয়ব ছাড়া বাকি ৭ প্রার্থী জামানত হারিয়েছেন।

চট্টগ্রাম–৩ (সন্দ্বীপ) আসনে নৌকা প্রতীকে বিজয়ী মাহফুজুর রহমান ও তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মো. জামাল উদ্দিন চৌধুরী ছাড়া বাকি ৫ প্রার্থীর জামানত বাতিল হয়েছে।

চট্টগ্রাম–৪ (সীতাকুণ্ড) আসনে নৌকা প্রতীকে বিজয়ী এসএম আল মামুন ছাড়া বাকি ৬ প্রার্থীর জামানত বাতিল হয়েছে।

চট্টগ্রাম–৫ (হাটহাজারী) আসনে জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকে বিজয়ী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এবং স্বতন্ত্র প্রার্থী মুহাম্মদ শাহজাহান চৌধুরী ছাড়া বাকি ৫ প্রার্থীর জামানত বাতিল হয়েছে।

চট্টগ্রাম–৬ (রাউজান) আসনে নৌকা প্রতীকে বিজয়ী এ বি এম ফজলে করিম চৌধুরী ছাড়া বাকি ৪ প্রার্থীর জামানত বাতিল হয়েছে।

চট্টগ্রাম–৭ (রাঙ্গুনিয়া) আসনে নৌকা প্রতীকে বিজয়ী ড. মোহাম্মদ হাছান মাহমুদ ছাড়া বাকি ৫ প্রার্থীর জামানত বাতিল হয়েছে।

চট্টগ্রাম–৮ (বোয়ালখালী–চান্দগাঁও) আসনে কেটলি প্রতীকে বিজয়ী স্বতন্ত্র প্রার্থী আবদুচ ছালাম এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ফুলকপি প্রতীকের অপর স্বতন্ত্র প্রার্থী বিজয় কুমার চৌধুরী ছাড়া অপর ৮ প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে।

চট্টগ্রাম–৯ (কোতোয়ালী–বাকলিয়া) আসনে নৌকা প্রতীকে বিজয়ী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী ছাড়া বাকি ৬ প্রার্থী জামানত হারিয়েছেন।

চট্টগ্রাম–১০ (ডবলমুরিং–পাহাড়তলী) আসনে নৌকা প্রতীকে বিজয়ী মো. মহিউদ্দিন বাচ্চু এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ মনজুর আলম ছাড়া বাকি ৮ প্রার্থী জামানত হারিয়েছেন।

চট্টগ্রাম–১১ (বন্দর–পতেঙ্গা) আসনে নৌকা প্রতীকে বিজয়ী এম আবদুল লতিফ এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র জিয়াউল হক সুমন ছাড়া বাকি ৫ প্রার্থী জামানত হারিয়েছেন।

চট্টগ্রাম–১২ (পটিয়া) আসনে নৌকা প্রতীকে বিজয়ী মোতাহেরুল ইসলাম চৌধুরী এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সামশুল হক চৌধুরী ছাড়া বাকি ৭ প্রার্থী জামানত হারিয়েছেন।

চট্টগ্রাম–১৩ (আনোয়ারা–কর্ণফুলী) আসনে নৌকা প্রতীকে বিজয়ী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ছাড়া অবশিষ্ট ৬ প্রার্থী জামানত হারিয়েছেন।

চট্টগ্রাম–১৪ (চন্দনাইশ) আসনে নৌকা প্রতীকে বিজয়ী মো. নজরুল ইসলাম চৌধুরী এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আবদুল জব্বার চৌধুরী ছাড়া অবশিষ্ট ৬ প্রার্থী জামানত হারিয়েছেন।

চট্টগ্রাম–১৫ (সাতকানিয়া–লোহাগাড়া) আসনে ঈগল প্রতীকে বিজয়ী স্বতন্ত্র প্রার্থী আব্দুল মোতালেব এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের নৌকার প্রার্থী আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী ছাড়া অবশিষ্ট ৫ প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে।

চট্টগ্রাম–১৬ (বাঁশখালী) আসনে ঈগল প্রতীকে বিজয়ী স্বতন্ত্র প্রার্থী মুজিবুর রহমান এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী অপর স্বতন্ত্র প্রার্থী আবদুল্লাহ কবির লিটন ছাড়া অবশিষ্ট ৭ প্রার্থীর জামানত বাতিল হয়েছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM