চট্টগ্রাম-১০ আসন/ফুলকপির হাওয়ায় দুলছে নৌকা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের কৌশলী সিদ্ধান্তের কারণে নিজ দলের নেতাদের সঙ্গেই দলের মনোনীত প্রার্থীদের প্রতিদ্বন্দ্বিতা করতে হচ্ছে। এতে নৌকার বড় প্রতিদ্বন্দ্বী হয়ে দাঁড়িয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা।

- Advertisement -

চট্টগ্রাম-১০ (হালিশহর-পাহাড়তলী-খুলশী) আসনেও এর ব্যতিক্রম ঘটেনি। এ আসনে দলীয় সমর্থন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন মহানগর যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ। তিনি কেটলি প্রতীক নিয়ে নির্বাচনী মাঠ গরম করে রেখেছেন।

- Advertisement -google news follower

চট্টগ্রাম সিটি করপোরেশনের ৮টি ওয়ার্ড ও মহানগরের হালিশহর, ডবলমুরিং, পাহাড়তলী ও খুলশী এলাকা নিয়ে গঠিত এই আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মো. মহিউদ্দিন বাচ্চু। তিনি প্রয়াত মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীর অনুসারী। উপনির্বাচনে সংসদ সদস্য হওয়ার পর ছয় মাস সময় পেয়েছেন নিজেকে হেভিওয়েট প্রার্থী হিসেবে পরিচয় করিয়ে নিতে। এবারও সমর্থন পাচ্ছে দলীয় লোকজনের।

তবে তার নৌকার পালে হাওয়া লাগিয়ে বাতাস ভারি করে তুলেছে ফুলকপি। এই প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হয়ে প্রায় আট বছর পর আবার নির্বাচনী মাঠ গরম করে ফেলেছে সাবেক চসিক মেয়র মনজুর আলম। এই সংসদীয় আসনটির ভোটাররাও মনজুর ফুলকপিকে নৌকার প্রধান প্রতিদ্বন্দ্বী মনে করছেন। তবে সরেজমিনে বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে মূলত ভোটের মাঠে তিন প্রার্থীর প্রচারণা বেশি।

এলাকার অলি-গলি থেকে শুরু করে প্রধান প্রধান সড়ক ও নির্বাচনী ভোট কেন্দ্রের আশে পাশে লাগানো হয়েছে নৌকার প্রার্থী মহিউদ্দিন বাচ্চু ও স্বতন্ত্র প্রার্থী মনজুর আলম এবং স্বতন্ত্র প্রার্থী ফরিদ মাহমুদের কেটলি প্রতীকের পোস্টার-ব্যানার। তবে নৌকা ও ফুলকপির পোস্টার-ব্যানার একটু বেশিই চোখে পড়ছে।

- Advertisement -islamibank

আবার এলাকার অনেক সাধারণ জনগণের সাথে কথা বলে বোঝা গেছে, এই সংসদীয় আসনটিতে ভোটাররা মনে করছে মূলত দুই হেভিওয়েট প্রার্থীর মধ্যেই ভোটযুদ্ধ হবে। মহিউদ্দিন বাচ্চু ও মনজুর আলমের বাইরে অন্য কোন প্রার্থীর নামও জানেন না অনেকে। তবে কেউ কেউ বলছে নৌকার কিছু ভোট ভাগাভাগি হতে পারে কেটলির সাথে। ফলে ছক্কা মারবে ফুলকপি।

তবে এ হিসেব মানতে নারাজ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মো. মহিউদ্দিন বাচ্চু। তিনি সম্প্রতি চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে সাংবাদিকদের সঙ্গে নগর আওয়ামী লীগ আয়োজিত এক মতবিনিময় সভায় বলেছেন, কে কার প্রতিদ্বন্দ্বী সেটা জনগণের ভোটেই প্রমাণ হবে।

বাচ্চু ভোটের মাঠে থাকা সব প্রার্থীকেই প্রতিদ্বন্দ্বী মনে করেন বাচ্চু। ফুলকপি নিয়ে তার আলাদা করে কোন মাথা ব্যথা নেই উল্লেখ করে বলেন, মনজুর আলম একবার আওয়ামী লীগ, একবার বিএনপি, একবার স্বতন্ত্র। মানুষ তাকে সুযোগ দেবে না।

অবশ্য প্রচার-প্রচারণায়ও ব্যতিক্রমভাবে নজর কাড়ছেন মনজুর আলম। পরিবেশবান্ধব প্রচারণায় মনোযোগ দিয়েছেন তিনি। নির্বাচনী পোস্টার সাঁটানোর ক্ষেত্রে পলিথিনের ব্যবহার এড়ানোর পাশাপাশি পিভিসির বদলে লাগিয়েছেন কাপড়ের ব্যানার।

অপরদিকে নির্বাচনী ভোটযুদ্ধে ভোটরদের পূর্ণ সমর্থন নিয়ে জয়ে আশাবাদি স্বতন্ত্র প্রার্থী মহানগর যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ। তিনি বলেন, ‘এবার ভোটাররা ভদ্র, বিনয়ী আর জনবান্ধব প্রার্থী খুঁজে ভোট দেবেন বলে আমি বিশ্বাস করি। করোনার সময় যারা মানুষ থেকে দূরে ছিল তাদের বর্জন করবে।

চট্টগ্রামের এই আসনে বাচ্চু, মনজুর,ফরিদ ছাড়াও আরো ৬ জন প্রার্থী ভোটযুদ্ধে রয়েছেন। তারা হলেন, মো. ফেরদাউস বশির (তৃণমূল বিএনপি, সোনালী আঁশ), আবুল বাশার মুহাম্মদ জয়নুল আবেদীন (ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, চেয়ার), জহুরুল ইসলাম রেজা (জাতীয় পার্টি, লাঙ্গল), মিজানুর রহমান (বাংলাদেশ সুপ্রিম পার্টি, একতারা), মো. আনিছুর রহমান (বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-জাসদ, মশাল) ও মুহাম্মদ আলমগীর ইসলাম বঈদী (বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, মোমবাতি)।

জানা গেছে, ২০০৮ সালে অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে সিটি করপোরেশনের ৮, ১১, ১২, ১৩, ১৪, ২৪, ২৫, ২৬—এই আটটি ওয়ার্ড নিয়ে গঠিত চট্টগ্রাম-১০ জয়ী হয়েছিলেন নৌকা প্রতীকের আফছারুল আমীন। পরের দুটি সংসদ নির্বাচনেও তিনি জয়ী হয়েছিলেন। আফছারুল আমীন মারা যাওয়ার পর এই আসনে ছয় মাস আগে উপনির্বাচনে জয়ী হন নৌকা প্রতীকের প্রার্থী মো. মহিউদ্দিন।

অন্যদিকে স্বতন্ত্র প্রার্থী মনজুর আলম ১৯৯৪ সাল থেকে ১৭ বছর এই আসনের ১০ নম্বর ওয়ার্ডে আওয়ামী লীগ-সমর্থিত ওয়ার্ড কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১০ সালে চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচনে বিএনপির সমর্থন নিয়ে মেয়র নির্বাচিত হন। ‘রাজনৈতিক গুরু’ হিসেবে পরিচিত আওয়ামী লীগের সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীকে পরাজিত করে চমক সৃষ্টি করেছিলেন তিনি।

পরে ২০১৫ সালের সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের আ জ ম নাছির উদ্দীনের সঙ্গে মেয়র পদে লড়ে হেরে যান মনজুর। নির্বাচনের দিন বিএনপি ভোট বর্জন করার পর রাজনীতি ছাড়ার ঘোষণা দেন মনজুর। রাজনীতি ছাড়লেও সামাজিক নানা কাজে যুক্ত থাকায় তাঁর ক্ষেত্রে ব্যক্তি ‘ইমেজ’ কাজ করবে বলে মনে করেন ভোটাররা।

এই আসনে ভোটার ৪ লাখ ৮৫ হাজার।

জেএন/রাজীব

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM