সিপিডির রিপোর্ট জনগণের দৃষ্টিকে ভিন্ন খাতে নেয়ার অপচেষ্টা: তথ্যমন্ত্রী

নির্বাচনের আগে ব্যাংক খাতে অনিয়ম ও অর্থ পাচার নিয়ে সিপিডির রিপোর্ট জনগণের দৃষ্টিকে ভিন্ন খাতে নেয়ার অপচেষ্টা বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। রোববার সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

- Advertisement -

তথ্যমন্ত্রী বলেন, সিপিডির রিপোর্ট কিছু অসত্য তথ্য নির্ভর। সেটা ঠিক নয়। বিদেশি ঋণ উন্নয়ন বাজেটের ৭৫ ভাগ যা সঠিক নয়। এটা ভুল তথ্য। এমন অনেক ভুল তথ্য থাকতে পারে।

- Advertisement -google news follower

ব্যাংকিং খাতে কিছু অনিয়ম হয়েছে যা অনেক আগেই প্রচার হয়েছে উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, কিছু যে অনিয়ম হয়নি তা নয়। কিছু অনিয়ম হয়েছে। কিন্তু সব লোন সমন্বয় করে নির্বাচনের আগে তারা প্রকাশ করেছে তা সঠিক নয়।

সিপিডি দাবি করেছে উন্নয়ন বাজেটের ৭৫ শতাংশ আসে বৈদেশিক সাহায্য থেকে, এই কথা সম্পূর্ণ মিথ্যা, নির্বাচনের আগে তাদের সংবাদ সম্মেলন উদ্দেশ্যপ্রণোদিত বলেও মন্তব্য করেন তিনি।

- Advertisement -islamibank

এর আগে শনিবার গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) দাবি করে, ২০০৮ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত ১৫ বছরে বিভিন্ন আর্থিক অনিয়মের মাধ্যমে ব্যাংকিং খাত থেকে লোপাট হয়েছে ৯২ হাজার ২৬১ কোটি টাকা।

এ বিষয়ে সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন বলেন, এই পরিমাণ টাকা আত্মসাৎ হচ্ছে, অপচয় হচ্ছে; ব্যাংকে যে টাকা সেটা জনগণের টাকা সেটা কীভাবে ব্যয় হচ্ছে তা চিন্তার বিষয়। সেই প্রেক্ষিতে ব্যাংকিং খাতে নিয়ম কানুন বাস্তবায়ন করা ও সংস্কার করা জরুরি।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM