যুক্তরাষ্ট্রের উচিত স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠায় ভূমিকা রাখা: তথ্যমন্ত্রী

মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠায় ভূমিকা রাখা উচিত বলে মনে করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

- Advertisement -

আজ সোমবার (৪ নভেম্বর) সচিবালয়ে নিজ দফতরে আয়োজিত ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।

- Advertisement -google news follower

এর আগে তথ্যমন্ত্রীর সঙ্গে তার দফতরে ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাৎ শেষে তথ্যমন্ত্রী বলেন, ফিলিস্তিনের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক রয়েছে।

- Advertisement -islamibank

ইসরায়েলের হামলা ও হত্যাকাণ্ডের বিরোধী আমরা। স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে এ সমস্যার সমাধান হওয়া উচিত বলে মনে করে বাংলাদেশ।

তিনি বলেন, একবিংশ শতাব্দিতে ফিলিস্তিনের গাজায় যেভাবে নারী-শিশুদের হত্যা করা হচ্ছে, যারা এ ঘটনায় ইসরায়েলের পক্ষে কথা বলছে; তাদের মানবাধিকার নিয়ে সবক দেওয়া শোভা পায় না। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের উচিত স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠায় ভূমিকা রাখা।

মন্ত্রী বলেন, আমরা মনে করি স্বাধীন, সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠার মধ্যে দিয়ে এ সমস্যা সমাধান হবে। আমরা টু স্টেট পলিসিকে (দুই রাষ্ট্র নীতি) সমর্থন করি। ফিলিস্তিনে পৃথক রাষ্ট্র প্রতিষ্ঠা ছাড়া এ সমস্যার সমাধান নেই।

ফিলিস্তিনে চলমান সংকট নিরসনে আরব বিশ্বের নেতাদের ভূমিকা নিয়ে ফিলিস্তিনি রাষ্ট্রদূত হতাশা ব্যক্ত করেছেন উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, চার হাজার কিলোমিটার দূরে থেকেও যেভাবে প্রধানমন্ত্রী ফিলিস্তিনের পাশে দাঁড়িয়েছেন, সেজন্য রাষ্ট্রদূত তার প্রশংসা করেছেন।

বাংলাদেশ থেকে ফিলিস্তিনের জন্য যে সাহায্য-সহযোগিতা পাঠানো হয়েছে, সে বিষয়ে তিনি আমাকে বিস্তারিত বলেছেন।

বাংলাদেশে পড়াশোনা করে ফিলিস্তিনে গিয়ে শিক্ষার্থীরা কীভাবে কাজ চালাচ্ছেন, সেগুলোর ভিডিও তিনি আমাকে দেখিয়েছেন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM