উপকূলে আঘাত হেনেছে মিধিলি; দুর্বল হয়ে এখন নিম্নচাপে পরিণত

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় মিধিলি বাংলাদেশের পটুয়াখালীর খেপুপাড়ার কাছ দিয়ে মোংলা-পায়রা সমুদ্র উপকূল এলাকায় আঘাত হেনেছে।

- Advertisement -

শুক্রবার দুপুরে মোংলা-পায়রা দিয়ে উপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড়টি এখন গভীর নিন্মচাপে পরিণত হয়েছে।

- Advertisement -google news follower

বেলা চারটার দিকে দেওয়া আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ ব্রিফিং-এ এসব তথ্য জানান আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম হয়েছে।

মিধিলি দুর্বল হয়ে যাওয়ায় মোংলা ও পায়রা বন্দরে দেওয়া সাত নম্বর বিপদ সংকেত নামিয়ে ৩ নম্বর সতর্কতা সংকেত দেওয়া হয়েছে।

- Advertisement -islamibank

চট্টগ্রাম ও কক্সবাজার বন্দরের ৬ নম্বর বিপদ সংকেত নামিয়ে ৩ নম্বর সতর্কতা সংকেত দেওয়া হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মিধিলি’ উত্তর-উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে আজ বিকেল ৩টায় উপকূল অতিক্রম শেষ করেছে।

ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে বর্তমানে পটুয়াখালী ও এর কাছাকাছি এলাকায় গভীর নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি স্থলভাগের ভেতরে আরও উত্তর পূর্ব দিকে অগ্রসর ও বৃষ্টি ঝরিয়ে ধীরে ধীরে আরও দুর্বল হয়ে যাবে।

ঘূর্ণিঝড়ে কোন সংকেতের কী মানেঘূর্ণিঝড়ে কোন সংকেতের কী মানে
আবহাওয়া অধিদপ্তর বলছে, গভীর নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।

এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও কাছাকাছি বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়া অব্যাহত রয়েছে।

মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত নামিয়ে এর পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরসমূহকে ৬ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

মিধিলির বর্তমান অবস্থান পটুয়াখালী উপকূলে। মিধিলির প্রভাবে সারাদেশে মধ্যেরাত পর্যন্ত বৃষ্টি থাকতে পারে।

শুক্রবার ঢাকাসহ দেশের পাঁচ বিভাগে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। বিপৎসংকেত জারির পর সারাদেশে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে।

আবহাওয়া অফিস জানায়, মিধিলির প্রভাবে ১৭৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে ভোলায়, ১৪৪ পটুয়াখালীতে। হাতিয়া দিয়ে বয়ে চলার সময় ঘূর্ণিঝড়টি সর্বোচ্চ ৯৪ কিলোমিটার গতিবেগ অর্জন করে, আর পটুয়াখালীতে বাতাসের গতিবেগ ছিলো ৮৩ কিলোমিটার।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

জেএন/রাজীব

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM