দু-এক দিনের মধ্যে তফসিল ঘোষণা দিতে পারে কমিশন : প্রধানমন্ত্রী

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল দুই-এক দিনের মধ্যেই ঘোষণা করা হবে বলে মঙ্গলবার জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

- Advertisement -

রাষ্ট্রীয় বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, খাদ্য মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের নানা প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে দেয়া বক্তব্যে তিনি এ কথা জানান।

- Advertisement -google news follower

প্রধান অতিথির বক্তব্যে সরকারের পরিকল্পনা নিয়ে সরকারপ্রধান বলেন, ‘আমাদের যে লক্ষ্য, সেই লক্ষ্য স্থির করে আমরা রাষ্ট্র পরিচালনা করেছি বলেই একুশ সালের মধ্যে আমাদের নির্বাচনি ইশতেহার আমরা বাস্তবায়ন করতে সক্ষম হয়েছি। সামনে আমাদের ৪১; ২০৪১। স্মার্ট বাংলাদেশ করতে হবে।

‘উন্নয়নশীল দেশ হিসেবে আমরা অনেক সুবিধা পাব। আবার অনেক ক্ষেত্রে যেহেতু স্বল্পোন্নত দেশের সুবিধাগুলি আমরা পাব না, কিন্তু উন্নয়নশীল দেশ হিসেবে সেই সুবিধাগুলি গ্রহণ করে কীভাবে দেশকে এগিয়ে নিয়ে যাব, সেই পরিকল্পনা নিয়েই কিন্তু আমরা কাজ করে যাচ্ছি।’

- Advertisement -islamibank

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ গণতান্ত্রিক ও নির্বাচনের দল। দেশের গণতন্ত্রকে আওয়ামী লীগই সুসংহত করেছে। জনগণের ভোটের অধিকার আমরাই নিশ্চিত করেছি। নির্বাচন ছাড়া বা অন্য কোনো পদ্ধতিতে আওয়ামী লীগ দেশ পরিচালনার দায়িত্বে আসেনি।

দেশের উন্নয়ন অব্যাহত রাখতে সরকারের ধারাবাহিকতা প্রয়োজন মন্তব্য করে সরকারপ্রধান বলেন, জনগণ বারবার ভোট দিয়েছে বলেই দেশের উন্নয়নে কাজ করতে পেরেছি।

সরকারপ্রধান বলেন, ২০০৮-এর নির্বাচন। আমরা রূপকল্প-২১ ঘোষণা দেই। আমরা সেই নির্বাচনে এককভাবে আওয়ামী লীগ ২৩৩টা সিটে আমরা জয়লাভ করি। আর বিএনপি পেয়েছিল মাত্র ৩০টা সিট। আর অন্যান্য সব দল মিলে বাকি সিট। এইভাবে আমরা সরকারে আসি। ২০১৪-এর নির্বাচনে আমরা জয়ী হই। তখনও নির্বাচন বানচালের অনেক চেষ্টা করা হয়; অগ্নিসন্ত্রাস শুরু হয়। এরপর আবার ২০১৮ সালেও নির্বাচনের একই ঘটনা।

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমরা জনগণের ভোটেই বারবার নির্বাচিত হয়ে এসেছি। আওয়ামী লীগ কোনোদিন, মানে গণতান্ত্রিক পদ্ধতি ছাড়া কিন্তু সরকার গঠন করে নাই। আর আমরা দেশের নির্বাচনকে জনগণ যাতে তাদের ভোটের অধিকার সুষ্ঠুভাবে প্রয়োগ করতে পারে, তার জন্য নির্বাচনি আইন, আইন করে নির্বাচন কমিশন গঠন, স্বচ্ছ ব্যালট বাক্স, ছবিসহ ভোটার তালিকা থেকে শুরু করে যতগুলি সংস্কার, সবগুলি সংস্কার কিন্তু আওয়ামী লীগের প্রস্তাবেই করা হয়েছে শুধুমাত্র জনগণের ভোট নিশ্চিত করবার জন্য। রাতের অন্ধকারে অস্ত্র তুলে ক্ষমতা দখল করে আবার জনগণের ভাগ্য নিয়ে যেন কেউ ছিনিমিনি খেলতে না পারে, সেটাই আমাদের লক্ষ্য।’

নির্বাচনের তফসিল ঘোষণা নিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আজকে আমাদের নির্বাচনও ঘনিয়ে এসেছে। হয়তো দুই-এক দিনের মধ্যেই নির্বাচন কমিশন নির্বাচনি, মানে তারিখ, সময় (তফসিল) সেই ঘোষণা দেবে।’

এর আগে গত ৯ নভেম্বর জাতীয় নির্বাচনের তফসিলের নির্দিষ্ট কোনো তারিখ না জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছিলেন, শিগগিরই ঘোষণা করা হবে তফসিল।

অন্য কমিশনারদের সঙ্গে নিয়ে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন, ‘আমরা এটার ব্যাপারে এখনও সিদ্ধান্ত নিইনি। আমরা যেটা বলেছি যে, দ্রুত আমরা তফসিল ঘোষণা করব। কারণ সময় হয়ে গেছে।’

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM