চীনের সাবেক প্রধানমন্ত্রী লি কেকিয়াং মারা গেছেন

চীনের সাবেক প্রধানমন্ত্রী লি কেকিয়াং মারা গেছেন। অফিস থেকে অবসরে যাওয়ার মাত্র ১০ মাসের মধ্যে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন তিনি। তার বয়স হয়েছিল ৬৮ বছর।

- Advertisement -

একসময় তাকে কমিউনিস্ট পার্টির গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে বিবেচনা করা হতো। কিন্তু সম্প্রতি তাকে সাইডলাইন করে দেন বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং।

- Advertisement -google news follower

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) আকস্মিক হৃদরোগে আক্রান্ত হন কমরেড লি কেকিয়াং। কিন্তু তাকে বাঁচানোর জন্য সর্বাত্মক চেষ্টার পরেও শুক্রবার গভীর রাতে সাংহাইতে মৃত্যু হয়।

চলতি বছরের মার্চে পদত্যাগ না করা পর্যন্ত লি এক দশক ধরে শি জিনপিং এর অধীনে চীনের প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার প্রধান ছিলেন।

- Advertisement -islamibank

১৯৯৮ সালে হেনানের ঘনবসতিপূর্ণ কেন্দ্রীয় প্রদেশের গভর্নর হন লি কেকিয়াং। তিনি ছিলেন চীনের সর্বকনিষ্ঠ গভর্নর। পরে দলের সেক্রেটারি হন।

উত্তরাঞ্চলীয় প্রদেশ লিয়াওনিং-এর দলীয় প্রধান হিসেবে দায়িত্ব পালনের পর, তিনি দেশটির আরেক সাবেক প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাওয়ের অধীনে উপ-প্রধানমন্ত্রী হিসেবে পদোন্নতি পান। তখন অর্থনৈতিক উন্নয়ন ও সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা তদারকি করাই ছিল তার মূল কাজ।খবর রয়টার্স

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM