রূপালি গিটার ফেলে জাদুকরের চলে যাওয়ার দিন আজ

উপমহাদেশের কিংবদন্তি গিটারিস্ট, সুরের জাদুকর, গীতিকার ও সংগীতশিল্পী, এলআরবির প্রতিষ্ঠাতা বাংলা ব্যান্ড সংগীতের কিংবদন্তী ব্যক্তিত্ব আইয়ুব বাচ্চু নেই পাঁচ বছর পূর্ণ হলো। ২০১৮ সালের এই দিনে (১৮ অক্টোবর) মারা যান তিনি।

- Advertisement -

সংসার জীবনে তিনি স্ত্রী, ফাইরুজ সাফরা আইয়ুব নামে এক কন্যা ও আহনাফ তাজওয়ার আইয়ুব নামে এক পুত্র সন্তান রেখে গেছেন। ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার খরনা ইউনিয়নে জন্মগ্রহণ করেন এই কিংবদন্তি। তার বাবার নাম ইশহাক চৌধুরী, মা নূরজাহান বেগম।

- Advertisement -google news follower

দুই ভাই এক বোনের মধ্যে সবার বড় ছিলেন এবি। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীন চট্টগ্রাম কলেজ থেকে স্নাতক এবং স্নাতকোত্তর সম্পন্ন করেছিলেন। ১৯৭৮ সালে তিনি ‘ফিলিংস’ ব্যান্ডের মাধ্যমে পথচলা শুরু করেন। এরপর ১০ বছর সোলস ব্যান্ডের লিড গিটারিস্ট হিসেবে কাজ করেন। নব্বইয়ের দশকে যাত্রা শুরু হয় ব্যান্ডদল ‘এলআরবি’র। আইয়ুব বাচ্চু মৃত্যুর আগে সুদীর্ঘ ২৫ বছর কাটিয়েছেন নিজ হাতে গড়া এলআরবির সঙ্গে। ১৯৯১ সালের ৫ এপ্রিল সোলস ছেড়ে এলআরবি গড়ে তুলেছিলেন আইয়ুব বাচ্চু। শুরুতে ব্যান্ডটির নাম রাখা হয়েছিল ‘লিটল রিভার ব্যান্ড (এলআরবি)। পরবর্তী সময়ে এই নাম বদল করে রাখা হয় ‘লাভ রানস ব্লাইন্ড’ (এলআরবি)।

যাদের হাত ধরে দেশীয় ব্যান্ড সংগীত প্রতিষ্ঠিত হয়েছে, তাদের একজন ছিলেন আইয়ুব বাচ্চু। আশির দশক থেকে গানে, সুরে ও কথায় মন জয় করেছেন বাঙালি হৃদয়।

- Advertisement -islamibank

আইয়ুব বাচ্চুর অধিক জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে- ‘সেই তুমি’, ‘কষ্ট’, ‘নীল বেদনা’, ‘আসলে কেউ সুখী নয়’, ‘হাসতে দেখো গাইতে দেখো’, ‘সেই রূপালী গিটার ফেলে’, ‘একদিন ঘুম ভাঙা শহরে’, ‘কষ্ট পেতে ভালোবাসি’, ফেরারী মন’ প্রভৃতি উল্লেখযোগ্য। এদিকে প্রয়াত এ ব্যান্ড তারকাকে উৎসর্গ করে তার মৃত্যুবার্ষিকীতে একটি গান প্রকাশ করেছে দুরবীন ব্যান্ড। গানটির শিরোনাম ‘তোমার ঘুম ভাঙা শহরে’। দূরবীন ব্যান্ডের প্রধান শহীদ বলেন, গানটা লিখেছি প্রায় ছয় বছর আগে। একদিন বাচ্চু ভাইকে সুর করে শুনালাম। তিনি গানটার কিছু পরিবর্তন করার জন্য বলেন। পরে সেগুলো করেছি। কিন্তু বস্ বাচ্চু ভাইকে আর শুনাতে পারলাম না। তাই গানটা বাচ্চু ভাইকে উৎসর্গ করলাম।

তারকা খ্যাতির তুঙ্গে অবস্থান করলেও ছিলেন সাধারণ মানুষের ধরাছোঁয়ার মধ্যে। তারকা নয়, ‘ভালো মানুষ’ হয়েই বাঁচতে চেয়েছেন জীবনভর।

আচমকা ২০১৮ সালের এইদিনে বিদায় নেন তিনি। তার হঠাৎ মৃত্যুতে শুধু সুরের জগত নয়, কেঁদে উঠেছিলো আপামর জনতার প্রাণ।

তার শোক যেনো এখনো ভুলতে পারছেন না ভক্ত শ্রোতারা। বিগত ৫ বছর ধরে তিনি সশরীরে না থাকলেও নানাভাবে স্মরিত হচ্ছেন।

পঞ্চম মৃত্যুবার্ষিকীতে আইয়ুব বাচ্চুর জন্য দোয়া-মাহফিলের আয়োজন করা হয়েছে। রাজধানীর সেলিব্রেশন কমিউনিটি পয়েন্টে সন্ধ্যা সাড়ে ৬টায় অনুষ্ঠিত হবে এটি। এর আয়োজন করছে চট্টগ্রাম মিউজিশিয়ানস ক্লাব। এতে সংগীত সমাজের মানুষেরা অংশ নেবেন বলে জানা গেছে।

অন্যদিকে তার পরিবারের পক্ষ থেকেও থাকছে কিছু আয়োজন। আইয়ুব বাচ্চুর স্ত্রী ফেরদৌস আইয়ুব চন্দনা বললেন, ‘প্রতি বছর যেমনটা করি, এবারও তাই। আসলে এটা ঘোষণা দিয়ে করার কিছু তো না। তার স্মরণে কোরআন খতম আর সাধ্য অনুযায়ী এতিমদের খাওয়ানোর ব্যবস্থা করছি। মগবাজার এবং মিরপুরের একাধিক এতিমখানায় খাওয়ানো হবে।’

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM