বাইডেনের সফর বাতিল করে দিল জর্ডান

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার হাসপাতালে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর বর্বরোচিত হামলার প্রতিবাদে— যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সফর বাতিল করে দিয়েছে জর্ডান।

- Advertisement -

বুধবার (১৮ অক্টোবর) জর্ডানে যাওয়ার কথা ছিল বাইডেনের। এ সফরে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস, মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ এল-সিসি এবং জর্ডানের রাজা আব্দুল্লাহ-২ —এর সঙ্গে বৈঠক করতেন বাইডেন। এতে হামাস-ইসরায়েল যুদ্ধ নিয়ে আলোচনা করার কথা ছিল তাদের।

- Advertisement -google news follower

জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি বলেছেন, এ বৈঠক বাতিল করা হয়েছে; সঙ্গে বাইডেনের সফরও।

তিনি আরও বলেছেন, ‘যুদ্ধ বন্ধ ছাড়া এখন কোনো কথার প্রয়োজনীয়তা নেই। এ মুহূর্তে বৈঠক করে কোনো লাভ নেই।’

- Advertisement -islamibank

এর আগে হাসপাতালে হামলার পর বাইডেনের সঙ্গে সফর বাতিল করে জর্ডান থেকে ফিলিস্তিনের রামাল্লায় ফিরে আসেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

তবে বাইডেন ইসরায়েলে আসার যে পরিকল্পনা করেছেন সেটি বাতিলের কোনো খবর আসেনি।

গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী হামাস জানিয়েছে, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর চালানো বিমান হামলায় আল-আহলিল হাসপাতালে প্রায় পাঁচশ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। কিন্তু দখলদার ইসরায়েল দাবি করেছে, সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদের ছোড়া একটি রকেটের আঘাতে হাসপাতালটিতে এত ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

তবে সৌদি আরব, মিসর, জর্ডান ও আরব আমিরাতসহ সব দেশ ভয়াবহ এই হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে এর তীব্র নিন্দা জানিয়েছে।

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় হাসপাতালের হামলাকে ইসরায়েলের ‘জঘন্যতম অপরাধ’ হিসেবে অভিহিত করেছে।

এছাড়া পশ্চিমা দেশগুলোর নেতারাও গাজায় চালানো এ ভয়াবহ হামলার নিন্দা জানিয়েছেন।

এদিকে গত ৭ অক্টোবর ইসরায়েলে প্রতিশোধমূলক হামলা চালায় সশস্ত্র গোষ্ঠী হামাস। তাদের এ আকস্মিক সামরিক অভিযানে ১ হাজার ৪০০ ইসরায়েলি নিহত হন। আর হামাসের হামলায় ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানাতে বুধবার ইসরায়েলে যাওয়ার কথা রয়েছে বাইডেনের। এরপর সেখান থেকে জর্ডানে যেতেন তিনি।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM