কাজী ফার্ম ও সাগুনাকে সাড়ে ৮ কোটি টাকা জরিমানা

কারসাজির মাধ্যমে বয়লার মুরগির অস্বাভাবিক মূল্য বৃদ্ধির দায়ে কাজী ফার্মস লিমিটেড ও সাগুনা ফুড এন্ড ফিডস বাংলাদেশ প্রাইভেট লিমিটেডকে ৮ কোটি ৪৪ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন।

- Advertisement -

মুরগির অস্বাভাবিক মূল্য বৃদ্ধি সংক্রান্ত দুটি মামলার রায়ে আজ সোমবার দুই প্রতিষ্ঠানকে জারিমানা করে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন। কাজী ফার্মসকে ৫ কোটি এবং সাগুনা ফুডকে ৩ কোটি ৪৪ লাখ টাকা জরিমানা করা হয়।

- Advertisement -google news follower

জানতে চাইলে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, প্রতিযোগিতা আইন ২০১২ এর ১৫ ধারা লঙ্ঘনের প্রমাণ পাওয়া গিয়েছে কাজী ফার্মস ও সাগুনা ফুডের বিরুদ্ধে। এর প্রেক্ষিতে কমিশন তাদের বিরুদ্ধে ৮ কোটি ৪৪ লাখ টাকা জরিমানা করে। এম মধ্যে কাজী ফার্মসকে জরিমানা করা হয়েছে ৫ কোটি এবং সাগুনা ফুড এন্ড ফিডস বাংলাদেশ প্রাইভেট লিমিটেডকে ৩ কোটি ৪৪ লাখ টাকা।

প্রতিযোগিতা আইনের ১৫ ধারায় বলা হয়, কোনো ব্যক্তি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোনো পণ্য বা সেবার উৎপাদন, সরবরাহ, বিতরণ, মজুত বা অধিগ্রহণে কোনো চুক্তি বা যোগসাজশ করতে পারবেন না, যা প্রতিযোগিতার ওপর বিরূপ প্রভাব ফেলবে বা বাজারে একচেটিয়া প্রভাব তৈরি করবে।

- Advertisement -islamibank

প্রদীপ রঞ্জন চক্রবর্তী আরও বলেন, কোম্পানিগুলোকে আগামী ১০ কার্যদিবসের মধ্যে জরিমানার টাকা প্রদান করতে হবে। অন্যথায় জরিমানার সাথে প্রতিদিন ১ লাখ টাকা করে কমিশন যুক্ত হবে। তবে কোম্পানি দুটি চাইলে এই রায়ের বিরুদ্ধে বাণিজ্য মন্ত্রণালয়ে আপিল করতে পারবে বলেও জানা তিনি।

জানা যায়, গত বছরের সেপ্টেম্বরে চাল, আটা, ডিম, হাঁস-মুরগি এবং প্রসাধন সামগ্রীর মতো জিনিসপত্রের দাম অস্বাভাবিক বৃদ্ধি করার জন্য কৃত্রিম সংকট তৈরির করে বেশ কিছু কোম্পানি। এমন ৪৪টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতিযোগিতা আইন ২০১২ এর ১৫ ধারা লঙ্ঘনের দায়ে মামলা করে বাংলাদেশ প্রতিযোগীতা কমিশন।

এর আগে চলতি বছর দেশের ১০টি পোল্টি্র ফার্ম ও পোল্টি্র সংশ্লিষ্ট সংগঠনের বিরুদ্ধে ডিমের দাম বৃদ্ধিতে বাজারে কারসাজির অভিযোগে মামলা করে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন (বিসিসি)। এই প্রতিষ্ঠানগুলো হলো- কাজী ফার্মস, প্যারাগন পোল্টি্র লিমিটেড, ডায়মন্ড এগ লিমিটেড, পিপলস পোল্টি্র অ্যান্ড হ্যাচারি লিমিটেড, নাবা ফার্ম লিমিটেড, বাংলাদেশ পোল্টি্র ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল, বাংলাদেশ পোল্টি্র ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন, বাংলাদেশ পোল্টি্র ফার্ম প্রোটেকশন ন্যাশনাল কাউন্সিল, পোল্টি্র প্রফেশনালস বাংলাদেশ ও ইউনাইটেড এগ সেল পয়েন্ট।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM