লিবিয়ার পথে বাংলাদেশের ওষুধ ও ত্রাণবাহী বিমান

ঘূর্ণিঝড় ড্যানিয়েল ও বন্যায় ক্ষতিগ্রস্ত লিবিয়ার মানুষের জন্য প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী ও ওষুধ নিয়ে রওনা হয়েছে বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহন বিমান ‘সি ১৩০ জে’।

- Advertisement -

বৃহস্পতিবার রাত ৮টার দিকে লিবিয়ার উদ্দেশে যাত্রা করে বিমানটি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

- Advertisement -google news follower

আইএসপিআর জানায়, পরিবহন বিমানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে ত্রাণ সামগ্রী হিসেবে প্রয়োজনীয় শুকনা খাবার, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট এবং জরুরি জীবনরক্ষাকারী ওষুধ পাঠানো হচ্ছে। এছাড়া সেনাবাহিনী থেকে প্রয়োজনীয় ওষুধ ও অন্যান্য চিকিৎসা সামগ্রী উল্লিখিত বিমানে লিবিয়াতে পাঠানো হচ্ছে।

এর আগে বৃহস্পতিবার বিকালে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান লিবিয়ায় ঘূর্ণিঝড় ও বন্যায় বাংলাদেশ কর্তৃক চিকিৎসা ও অন্যান্য সামগ্রীর লোডিং কার্যক্রম পরিদর্শন করেন।

- Advertisement -islamibank

আইএসপিআর আরও জানায়, গত ১০ সেপ্টেম্বর ঘূর্ণিঝড় ও বন্যায় উত্তর আফ্রিকার দেশ লিবিয়ার পূর্বাঞ্চলে ব্যাপক প্রাণহানি, বিভিন্ন স্থাপনার ক্ষতিসহ মানবিক বিপর্যয়ের সৃষ্টি হয়। ঝড়ের আঘাতে এবং বন্যায় ২০ হাজারের বেশি মানুষ মারা গেছেন বলে আশঙ্কা করা হচ্ছে। এছাড়া হাজার-হাজার মানুষ নিখোঁজ রয়েছেন।

খাবার, জ্বালানি, বিশুদ্ধ পানি, বিদ্যুৎ সরবরাহ, পর্যাপ্ত যোগাযোগ ব্যবস্থা এবং আশ্রয়ের অভাবে সেখানে এক সংকটময় পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এ অবস্থায় প্রধানমন্ত্রীর সানুগ্রহ নির্দেশনা এবং ‘সমন্বিত উন্নয়ন’ নীতির ভিত্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিকল্পনা ও সার্বিক সমন্বয়ে লিবিয়ার বন্যাদুর্গত মানুষের সহায়তায় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জরুরি মানবিক সহায়তা হিসেবে ত্রাণ পাঠানোর সিদ্ধান্ত হয়।

আগামী ১৭ সেপ্টেম্বর পরিবহন বিমানটির ফেরার কথা রয়েছে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM