অস্থির বাজারে আজ দর-দাম কেমন

গেল কয়েকদিন ধরেই ডিমের বাজারে অস্থিরতা চলছে। প্রতি হালি ডিম ৫-১০ টাকা বেড়ে ৫৫ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। আর ডজন ১৬০ থেকে ১৬৫ টাকা, যা পাড়া-মহল্লার খুচরা দোকানে ১৭০ টাকা পর্যন্ত বিক্রি হতে দেখা গেছে।

- Advertisement -

অর্থাৎ সাধারণ মানুষের একটি ডিম খেতে গুনতে হচ্ছে ১৫ টাকা। শুধু ডিম নয়, বাজারে আরও কিছু নিত্যপণ্যে অস্থিরতা দেখা গেছে। সপ্তাহের ব্যবধানে বেড়েছে পেঁয়াজ, সবজি ও মাছের দাম। বিশেষ করে টমেটোর দাম আকাশ ছুঁয়েছে।

- Advertisement -google news follower

শুক্রবার (১১ আগস্ট) একাধিক বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। দেখা যায়, দেশি পেঁয়াজের দাম কেজিতে ১০ টাকা বেড়ে এখন ৭৫ টাকায় বিক্রি হচ্ছে। আমদানি করা পেঁয়াজও কেজিতে পাঁচ থেকে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫০ টাকায়।

এর সঙ্গে গত সপ্তাহের তুলনায় প্রতি কেজি সবজিতে দাম বেড়েছে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত। ৫০ টাকার নিচে কোনো সবজি মিলছে না। আর টমেটো বিক্রি হচ্ছে ২৮০ টাকা কেজি দরে।

- Advertisement -islamibank

সাধারণ মানুষের নাগালের বাইরে মাছ। ইলিশের ভরা মৌসুমেও কমছে না দাম। বাজারে ৬শ বা ৭শ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ১০০০ টাকায়। ৯শ গ্রাম থেকে এক কেজি বা তারও বেশি ওজনের ইলিশের কেজি ১৫শ থেকে ১৬শ টাকায় বিক্রি হচ্ছে।

একই সঙ্গে বাজারে রুই-কাতলার কেজি ৪শ টাকার ওপরে। আর তেলাপিয়া, পাঙাশের কেজি ২শ থেকে ২২০ আবার কয়েকটি বাজারে দাম হাঁকছে আড়াইশ টাকা পর্যন্ত।

তবে মুরগির দাম কিছুটা কমেছৈ। ব্রয়লার মুরগি ১৬০ থেকে ১৭০ টাকা কেজি বিক্রি হচ্ছে। সোনালি বা কক মুরগির কেজি ২৮০ থেকে সাড়ে ৩০০ টাকা।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM