চট্টগ্রামে দুদিনে হাজারো পরিবারের ঠাঁই আশ্রয়কেন্দ্রে

চট্টগ্রামে টানা বৃষ্টিতে পাহাড় ধসের শঙ্কায় ঝুঁকিপূর্ণভাবে পাহাড়ে বসবাস করা আরও ৮শ পরিবারকে সরিয়ে আশ্রয়কেন্দ্রে পাঠিয়েছে জেলা প্রশাসন।

- Advertisement -

রবিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অভিযান চালিয়ে নগরীর বিভিন্ন পাহাড় থেকে এসব পরিবারকে সরানো হয়। এর আগে শনিবার আড়াইশ পরিবারকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়। এ নিয়ে দুইদিনে এক হাজার ৫০ পরিবারকে সরানো হয়েছে।

- Advertisement -google news follower

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামানের নির্দেশে রবিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নগরের আকবর শাহ ও খুলশী থানা এলাকার সাতটি পাহাড়ে টানা অভিযান চালানো হয়।

এ সময় এসব পরিবারকে সরিয়ে আনা হয়। অভিযানে নেতৃত্ব দেন কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক।

- Advertisement -islamibank

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান সমকালকে বলেন, ‘চট্টগ্রামে গত কয়েকদিন ধরে টানা বৃষ্টিপাত হচ্ছে। এই অবস্থায় যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পাহাড়ে বসবাসরতদের মাইকিং করে সচেতন করতে ও নিরাপদ স্থানে সরে যেতে সর্বক্ষণ জেলা প্রশাসনের একাধিক টিম কাজ করছে।

কয়েক দফায় এক হাজার ৫০ পরিবারকে সরানো হয়েছে। তাদের আশ্রয়কেন্দ্রে নিয়েছি আমরা। আরও অনেক পরিবারকে সরিয়ে নেওয়ার কাজ অব্যাহত আছে।

তিনি আরও বলেন, চট্টগ্রামের সব পাহাড় থেকে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত পরিবারকে ১৯টি আশ্রয়কেন্দ্রে অবস্থান করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, ‘বিজয়নগর পাহাড়, ঝিলের তিনটি পাহাড়, শান্তিনগর ও বেলতলীঘোনা এলাকায় অভিযান পরিচালনা করা হয়েছে। এসব পাহাড় থেকে পাঁচশ পরিবারকে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া খুলশী থানার মতিঝর্ণা পাহাড় থেকে আরও ৩শ পরিবারকে সরিয়ে নেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘আশ্রয়কেন্দ্রে আনা মানুষদের জন্য শুকনো খাবার থেকে শুরু করে প্রতি বেলার খাবারের ব্যবস্থা করা হয়েছে।

এর আগে শনিবার আকবর শাহ থানার বিজয়নগর ও ঝিল পাহাড়ে অভিযান চালিয়ে ২৫০ পরিবারকে সরিয়ে নেওয়া হয়।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM