হোসেনি দালান ইমামবাড়া থেকে তাজিয়া মিছিল শুরু

আজ শনিবার ১০ মহররম, পবিত্র আশুরা উপলক্ষে ইরাকের কারবালা প্রান্তরে ঘটে যাওয়া ট্রাজেডিকে স্মরণে পুরান ঢাকায় শিয়া সম্প্রদায়ের তীর্থস্থান হিসেবে খ্যাত হোসেনি দালান ইমামবাড়া থেকে তাজিয়া মিছিল শুরু হয়েছে।

- Advertisement -

এরই মধ্যে পুরান ঢাকার ধর্মপ্রাণ মুসলিমরা সকাল থেকে হোসেনি দালানে জড়ো হচ্ছেন। তাজিয়া মিছিলে থাকবে শিশু-বৃদ্ধ থেকে শুরু করে সব বয়সী নারী-পুরুষ।

- Advertisement -google news follower

হোসেনি দালান ইমামবাড়া ব্যবস্থাপনা কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, তাজিয়া মিছিল ঘিরে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

১০ মহররম বিশ্বের মুসলিম সম্প্রদায়ের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও শোকাবহ একটি দিন। দিনটি পবিত্র আশুরা নামে পরিচিত। হিজরি ৬১ সনের এ দিনে সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) এবং তার পরিবারের সদস্যরা কারবালার প্রান্তরে ইয়াজিদের সৈন্যদের হাতে শহীদ হন। কারবালার এ বিয়োগাত্মক ঘটনাকে স্মরণ করে ত্যাগ ও শোকের প্রতীকে প্রতিবছর দিবসটি পালন করা হয়।

- Advertisement -islamibank

তাজিয়া মিছিলের প্রস্তুতি হিসেবে এর আগে গত বৃহস্পতিবার (২৭ জুলাই) সন্ধ্যায় মিছিলের মহড়া দিয়েছে শিয়া সম্প্রদায়ের লোকজন। শনিবার (২৯ জুলাই) সকাল ১০টায় আশুরার মূল মিছিল হোসেনি দালান থেকে বের হয়ে রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করবে।

আশুরা উপলক্ষে আজ সরকারি ছুটি। ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে হজরত ইমাম হোসাইন (রা.)–এর আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে আছে।

কারবালার শোকাবহ ঘটনা মানবজাতিকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে যুগে যুগে প্রেরণা জোগাচ্ছে। অন্যান্য বছরের মতো এবারও তাজিয়া মিছিলে হাজারো নারী-পুরুষ ও শিশুর সমাগম ঘটবে বলে জানা গেছে। তাদের হাতে থাকবে লাল-কালো আর সবুজ অক্ষর খচিত নিশান। তারা খালি পায়ে মিছিলে অংশ নেবেন। মিছিল থেকে ‘হায় হোসেন, হায় হোসেন’ মাতমে শোকের আবহ ছড়িয়ে পড়বে ঢাকার আকাশে।

তাজিয়া মিছিল ঘিরে আজ রাজধানীতে নিরাপত্তা জোরদার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সতর্ক অবস্থানে থাকবে পুলিশ-র্যাব। তাজিয়া মিছিলে নিরাপত্তা নিশ্চিত ও চলাচল নির্বিঘ্ন করতে তাজিয়া মিছিলে দা, ছুরি, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি ইত্যাদি বহন এবং আঁতশবাজি ও পটকা ফোটানোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

এদিকে আশুরার নানা আয়োজন হোসেনি দালান ছাড়াও আরও বেশ কয়েকটি স্থানে অনুষ্ঠিত হয়। রাজধানীর মোহাম্মদপুর, মিরপুর, বকশিবাজার, লালবাগ, ফরাশগঞ্জ, পল্টন, মগবাজার থেকেও তাজিয়া মিছিল বের হবে।

মহররম ৩ তারিখ থেকে মানুষের আনাগোনা শুরু হয়। ৫ মহরমের পর থেকে মানুষের আনাগোনা বাড়তে থাকে। অনেকেই হোসেনি দালানে রওজা জিয়ারত করেন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM