এসএসসির ফল পুনর্নিরীক্ষণের আবেদন শুরু শনিবার

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ।

- Advertisement -

মোট তেরটি শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন শিক্ষার্থী। আজ শুক্রবার (২৮ জুলাই) সাড়ে ১০টায় আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

- Advertisement -google news follower

ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৭৫ দশমিক ৫৫ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছেন জন, চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ২৯ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছেন ১১ হাজার ৪৫০ জন, সিলেট বোর্ডে পাসের হার ৭৬ দশমিক ০৬ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছেন ৫ হাজার ৪৫২জন, দিনাজপুর বোর্ডে পাসের হার ৭৬ দশমিক ৮৪ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছেন ১৭ হাজার ৪১০ জন, রাজশাহী বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৮৯ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছেন ২৬ হাজার ৮৭৭ জন, যশোর বোর্ডে পাসের হার ৮৬ দশমিক ১৭ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছেন ২০ হাজার ৬১৭ জন, কুমিল্লা বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৪২ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছেন ১১ হাজার ৬২৩ জন, ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৮৫ দশমিক ৪৯ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছেন ১৩ হাজার ১১৭ জন, বরিশাল বোর্ডে পাসের হার ৯০ দশমিক ১৮ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ৩১১ জন।

প্রকাশিত ফলাফলে কেউ কাঙ্ক্ষিত ফল না পেলে তা পুনর্নিরীক্ষণের আবেদন করতে পারবেন। এ কার্যক্রম শুরু হবে শনিবার (২৯ জুলাই) থেকে। যা চলবে ৪ আগস্ট পর্যন্ত।

- Advertisement -islamibank

আন্তঃশিক্ষাবোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার ফল পুনর্নিরীক্ষণের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন। তিনি বলেন, ‘আগামীকাল শনিবার থেকে পুনর্নিরীক্ষণ আবেদন শুরু হবে, চলবে ৪ আগস্ট পর্যন্ত। ’

তপন কুমার সরকার জানান, ফলাফলে কেউ সংক্ষুব্ধ বা অসন্তুষ্ট হলে তিনি চাইলে পুনর্নিরীক্ষণের আবেদন করতে পারবেন। অনলাইনে মাধ্যমে ঘরে বসেই তিনি এ আবেদন করতে পারবেন। পরে বোর্ড তার খাতা যাচাই বাছাই করে দেখে আবেদন নিষ্পত্তি করবেন।

আবেদন করবেন যেভাবে :

শুধুমাত্র টেলিটক প্রিপেইড মোবাইল ফোন থেকে পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করা যাবে। আবেদন করতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে RSC <Space> বোর্ডের নামের প্রথম তিন অক্ষর <Space> রোল নম্বর <Space> বিষয় কোড লিখে Send করতে হবে 16222 নম্বরে।

ফিরতি এসএমএ-এ আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন দেয়া হবে। এতে সম্মত থাকলে মেসেজ অপশনে গিয়ে RSC <Space> Yes <Space> PIN <Space> Contact Number (যেকোনো অপারেটর) লিখে Send করতে হবে 16222 নম্বরে।

ফল পুনর্নিরীক্ষণে ক্ষেত্রে একই এসএমএস-এর মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। সে ক্ষেত্রে কমা (,) দিয়ে বিষয় কোড আলাদা লিখতে হবে। যেমন ঢাকা বোর্ডের একজন শিক্ষার্থী বাংলা ও ইংরেজি দুটি বিষয়ের জন্য টেলিটক প্রি-পেইড মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখবে RSC <Space> Dha <Space> Roll Number <Space) 101, 102, 107, 108। ফল পুনর্নিরীক্ষণে প্রতিটি পত্রের জন্য ১২৫ টাকা করে কেটে নেওয়া হবে।

পুনর্নিরীক্ষণে খাতার চারটি বিষয় দেখা হয় : শিক্ষাবোর্ডের কর্মকর্তারা জানান, পুনর্নিরীক্ষণ করলে একজন শিক্ষার্থীর খাতা পুনরায় মূল্যায়ন করা হয় না। পুনর্নিরীক্ষণের আবেদন হওয়া উত্তরপত্রের চারটি দিক দেখা হয়। এগুলো হলো, উত্তরপত্রের সব প্রশ্নের সঠিকভাবে নম্বর দেওয়া হয়েছে কি না, প্রাপ্ত নম্বর গণনা ঠিক রয়েছে কি না, প্রাপ্ত নম্বর ওএমআর শিটে উঠানো হয়েছে কি না এবং প্রাপ্ত নম্বর অনুযায়ী ওএমআর শিটের বৃত্ত ভরাট করা হয়েছে কি না। এসব পরীক্ষা করেই পুনর্নিরীক্ষার ফল দেয়া হয়। এই চারটি জায়গা কোনো ভুল হলে তা সংশোধন করে নতুন করে ফল প্রকাশ করা হয়।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM