চসিক সচিবের চেয়ার টিকিয়ে রাখতে ফের তৎপর খালেদ মাহমুদ!

দায়িত্ব পালন সময়ে অফিস কর্মকর্তাদের সঙ্গে দুর্ব্যবহার করাসহ বছরজুড়ে নানান অনিয়মে সমালোচনার শীর্ষে থাকা চট্টগ্রাম সিটি করপোরেশন-চসিকের আলোচিত সচিব খালেদ মাহমুদকে বদলি করে পরিকল্পনা মন্ত্রণালয়ে সংযুক্ত করা হয়েছে।

- Advertisement -

গত ১৭ জুলাই (সোমবার) সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের ঊনি-২ শাখা থেকে এ বিষয়ে পৃথক দুটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

- Advertisement -google news follower

এরআগেও গত ২ ফেব্রুয়ারি বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব (অতিরিক্ত দায়িত্ব) আবুল কালাম আজাদ সাক্ষরিত এক চিঠিতে উল্লেখ করা হয়, চট্টগ্রাম সিটি কর্পোরেশন থেকে খালেদ মাহমুদকে কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক করা হয়েছে।

কিন্তু সংশ্লিষ্ট শীর্ষকর্তাদের ম্যানেজ করে সেই বদলী ঠেকিয়ে দীর্ঘ সময় ধরে টিকিয়ে রেখেছিলেন সচিবের চেয়ার। এবার বদলী আদেশ আসার পর তিনি তা ঠেকাতে নানা দেনদরবার করছেন বলে অভিযোগ উঠেছে।

- Advertisement -islamibank

গত ১৯ জুলাই চট্টগ্রাম সিটি কপোরেশনের সিবিএ-নন সিবিএ শ্রমিক কর্মচারীর পক্ষে ১৫ জনের স্বাক্ষরিত প্রধানমন্ত্রীর মূখ্য সচিব বরাবরে এক পত্রে এ অভিযোগ তুলেন।

অভিযোগে বলা হয়, চসিকের সচিব পদে প্রেশনে নিযুক্ত খালেদ মাহমুদ যোগদানের পর থেকে বিভিন্ন নিয়োগ বাণিজ্যে চালিয়েছেন। নিয়োগ বদলী ও ফাইল আটকিয়ে অর্থ উপার্জনে লিপ্ত রয়েছেন।

সম্প্রতি এক কর্মচারীর বিরুদ্ধে যৌন হয়রানীর মতো স্পর্শকাতর বিষয়ে গুরুত্বর অপরাধের অভিযোগ উত্থাপিত হলেও তার বিরুদ্ধে কোন শাস্তিমূলক ব্যবস্থা না নিয়ে উল্টো তাকে ৩য় শ্রেণীর পদ থেকে দ্বিতীয় শ্রেণীর পদে অর্থের বিনিময়ে পদোন্নতি দিয়েছেন।

এদিকে, গত বছরের জানুয়ারিতে এ কর্মকর্তা সরকারি চাকরিবিধি লঙ্ঘন করে নিজের মেয়েকে (শায়লা শারমিন মুমু) চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত পূর্ব বাকলিয়া উচ্চ বালিকা স্কুল এন্ড কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হিসেবে নিয়োগ দেন।

এছাড়াও অভিযোগ রয়েছে নিজের আত্মীয় পরিজনদের মধ্যে প্রভাব খাটিয়ে অন্তত ১৫ জনকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিভিন্ন বিভাগে চাকরি দিয়েছেন তিনি।

স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বছরজুড়ে দুর্নীতি অনিয়মের কারণে সমালোচনার শীর্ষে থাকা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের শীর্ষ চারপদে পরিবর্তন আনতে চায় মন্ত্রণালয়।

আড়াই হাজার কোটি টাকার একটি উন্নয়ন প্রকল্পের পরিচালক প্রকৌশলী গোলাম ইয়াজদানীর উপর হামলার পর থেকে গোয়েন্দা সংস্থার তথ্য উপাত্তের ভিত্তিতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নজরদারি বাড়ানো হয়েছে চসিকের উপর। এরই প্রেক্ষিতে চসিকের সচিব খালেদ মাহমুদকে বদলির মধ্য দিয়ে দাপ্তরিক সংস্কারের কাজ শুরু করেছে মন্ত্রণালয়।

চসিক সূত্র জানায়, চট্টগ্রাম সিটি করপোরেশনে দায়িত্ব পালন সময়ে অফিস কর্মকর্তাদের সঙ্গে দুর্ব্যবহার করাসহ নানা অভিযোগ রয়েছে সচিবের বিরুদ্ধে। এসব বিষয় নিয়ে কর্মকর্তাদের মধ্যে ক্ষোভ বিরাজ করে। কিন্তু ভয়ে কেউ এতদিন মুখ না খুললেও বদলির আদেশে চসিক কর্মকর্তাদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে।

এদিকে মন্ত্রণালয়ের উপসচিব মেহেদী হাসান ও আব্দুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত চিঠিতে সিটি কর্পোরেশনের সচিব হিসেবে সরকারি আবাসন পরিদপ্তরের (গণপূর্ত) উপপরিচালক কাজী শহিদুল ইসলামকে পদায়ন করা হয়েছে।

জেএন/এফও/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM