বাংলাদেশের জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী আমিরাত

বাংলাদেশের জ্বালানি খাতে বিশেষ করে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)।

- Advertisement -

বৃহস্পতিবার (২০ জুলাই) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে এ আগ্রহের কথা জানান সংযুক্ত আরব আমিরাতের ইন্ডাস্ট্রি অ্যান্ড অ্যাডভানস টেকনোলজি মন্ত্রণালয়ের মন্ত্রী ড. সুলতান আহমেদ আল জাবের। এসময় প্রধানমন্ত্রীর সঙ্গে আরও দেখা করেন কোপ-২৮ এর সভাপতির প্রতিনিধি দল।

- Advertisement -google news follower

সাক্ষাত শেষে গণমাধ্যমে প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি ইহসানুল করিম আমিরাতের মন্ত্রীর বরাতে বলেন, তারা প্রচলিত শক্তির পাশাপাশি জ্বালানি খাতে, বিশেষ করে নবায়নযোগ্য জ্বালানিতে খুব আগ্রহ প্রকাশ করেছেন।

আমিরাতের টেকনোলজি মন্ত্রী ড. সুলতান আহমেদ একইসাথে দুবাইর ‘মাসদার’ নামে একটি একটি পাওয়ার কোম্পানির চেয়ারম্যান এবং আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানি (ADNOC) এর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

- Advertisement -islamibank

ড. সুলতান বলেছেন, শিগগিরই তারা সংযুক্ত আরব আমিরাত থেকে বাংলাদেশে দুটি দল পাঠাবে। যার একটি নবায়নযোগ্য জ্বালানি নিয়ে আলোচনায় বসবে এবং আরেকটি দল দুদেশের ব্যবসায়িক আলোচনা করবে।

বৈঠকে তারা মূলত অর্থনৈতিক সহযোগিতাসহ জলবায়ু পরিবর্তন ও দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করেছেন।

এসময় আমিরাতের মন্ত্রী জলবায়ু পরিবর্তনের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন এবং এ বিষয়ে দুদেশের পারস্পরিক সহযোগিতার আশা প্রকাশ করেন।

তিনি প্রধানমন্ত্রীকে জলবায়ু পরিবর্তন ও খাদ্য নিরাপত্তা ইস্যুতে সহায়তা বাড়ানোরও অনুরোধ করে বলেন, আমরা এখানে ‘গেম চেঞ্জার’ হিসেবে নতুনত্ব আনতে চাই।

বৈঠকে প্রধানমন্ত্রী জানান, কোপ-২৮ অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এতে প্যারিস চুক্তির বৈশ্বিক স্টকটেক জড়িত থাকবে। বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের মধ্যে অনেক বিষয়ে মিল রয়েছে।

এসময় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, প্রধানমন্ত্রীর অ্যাম্বাসেডর অ্যাট-লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহউদ্দিন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সচিব ড. ফারহিনা আহমেদ এবং বাংলাদেশে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত আবদুল্লাহ আলী আল হামুদি উপস্থিত ছিলেন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM