প্রকল্পের কাজ সমন্বয় করতে হবে: প্রধানমন্ত্রী

বিভিন্ন মন্ত্রণালয়ের কাজের সমন্বয়হীনতার দূর করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে প্রকল্পের কাজে যেন ওভারল্যাপিং না হয় সেই বিষয়েও সাবধানতা অবলম্বন করতে বলেছেন।

- Advertisement -

মঙ্গলবার (১৮ জুলাই) রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর নানা নির্দেশনা উপস্থাপন করেন।

- Advertisement -google news follower

প্রধানমন্ত্রী বলেন, প্রকল্পের কাজ সমন্বয় করতে হবে। নির্দিষ্ট আইন মেনে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। প্রকল্পের কাজের যেন ওভারলেপ না হয়। ওভারল্যাপিং হলে অপচয় হয়, অপচয় আমরা চাই না। এক প্রকল্পের কাজ এক মন্ত্রণালয়ের নয়, এতে অনেক মন্ত্রণালয় সম্পৃক্ত থাকতে পারে। সবাইকে এক হয়ে কাজ করতে হবে। প্রকল্পের কাজ ওভারল্যাপিং হলে অর্থের অপচয় হয়। একই নামে যেন একাধিক প্রকল্প না আসে। বিভিন্ন মন্ত্রণালয়ের কাজের সমন্বয়হীনতার দূর করতে হবে। যার যার প্রকল্প সে বাস্তবায়ন করবে তবে সমন্বয় করে কাজ করতে হবে।

নির্মাণ সামগ্রীর দাম বাড়ছে। প্রকল্প বাস্তবায়ন শুরু হতে হতেই এগুলোর দামের পরিবর্তন হয়ে যায়। এই বিষয়টি উপস্থাপন করা হয় একনেক সভায়।

- Advertisement -islamibank

এসময় প্রধানমন্ত্রী বলেন, আমরা জানি এটা হবেই। রেট শিডিউলের সঙ্গে আমরা রিভাইজড করবো। মূল্য বেড়ে গেলে সেটা আমরা সংশোধন করবো। ডলারের যে দাম বাড়ছে এটার ফলেও প্রকল্পের সার্বিক ব্যয়কে প্রভাবিত করছে। এই বিষয়ে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, উচ্চ আদালতে ট্যাক্স সংক্রান্ত অনেক মামলা পেন্ডিং আছে। আইন মন্ত্রণালয়কে এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। কীভাবে এগুলো আইনি প্রক্রিয়ায় নিষ্পত্তি করা যায় সেই বিষয়ে কথা বলেছেন প্রধানমন্ত্রী।

একনেক সভায় প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে এম এ মান্নান বলেন, পরিবেশ রক্ষা করে উপকূল নিয়ে সাবধানে প্রকল্প নিতে হবে। বাংলাদেশের উপকূল কাদামাটির উপকূল। উপকূলকে ডিস্টার্ব করা যাবে না। অন্যান্য দ্বীপ বিশেষ করে ভোলা দ্বীপে প্রকল্প নিতে হবে সাবধানে।

মৌসুমি সবজি ও ফল সংরক্ষণের প্রকল্প নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমাদের চমৎকার ফসল হয়, এগুলোর জন্য সংরক্ষণাগার নির্মাণ করতে হবে। কৃষি ও খাদ্যমন্ত্রীকে এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

‘আমার গ্রাম আমার শহর’ প্রকল্পটি পাইলট হিসেবে ১৫টি গ্রাম বাছাই করা হয়েছে। ওই সব গ্রামের ফলাফল দেখে অন্য গ্রামে অনুসরণ করতে বলেছেন প্রধানমন্ত্রী।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM