নৌকাডুবে ৩০০ অভিবাসী নিখোঁজ

সমুদ্রপথে স্পেনে প্রবেশের চেষ্টাকালে কমপক্ষে ৩০০ জন অভিবাসী নিখোঁজ হয়েছেন।

- Advertisement -

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, স্প্যানিশ অভিবাসন নিয়ে কাজ করা বেসরকারি সংস্থা ক্যামিনান্দো ফ্রন্টেরাস (ওয়াকিং বর্ডারস) এ তথ্য জানিয়েছে।

- Advertisement -google news follower

ওয়াকিং বর্ডারসের প্রতিষ্ঠাতা হেলেন মালেনো বলেন, পৃথক তিনটি নৌকায় ক্যানারি দ্বীপপুঞ্জের মাধ্যমে স্পেনে প্রবেশের চেষ্টাকালে এ দুর্ঘটনা ঘটে।নৌকাগুলো ১৫ দিন আগে সেনেগাল থেকে ছেড়ে আসে।

ম্যালেনো বলেন, একটি নৌকায় প্রায় ২০০ জন, দ্বিতীয় নৌকায় প্রায় ৬৫ জন এবং তৃতীয়টিতে ৬০ জন অভিবাসী ছিল। সেনেগাল ছেড়ে স্পেনের উদ্দেশে রওনা করার পর এই তিনটি নৌকায় আরোহী ব্যক্তিদের পরিবার তাদের সঙ্গে কোনো যোগাযোগ করতে পারেনি বলে ম্যালেনো জানিয়েছেন।

- Advertisement -islamibank

রয়টার্স বলছে, অভিবাসীদের বহনকারী তিনটি নৌকাই সেনেগালের দক্ষিণাঞ্চলীয় কাফাউন্টাইন থেকে তাদের যাত্রা শুরু করে। এখান থেকে ক্যানারি দ্বীপপুঞ্জের টেনেরিফ দ্বীপের দূরত্ব প্রায় ১৭০০ কিলোমিটার (১ হাজার ৫৭ মাইল)।

ম্যালেনো বলেন, নিখোঁজ এই অভিবাসীদের পরিবারগুলো খুবই উদ্বিগ্ন অবস্থায় রয়েছে। সেনেগালের একই এলাকার প্রায় ৩০০ জন মানুষ। সেনেগালের অস্থিতিশীলতার কারণে তারা (দেশ ছেড়ে) চলে গেছে।

পশ্চিম আফ্রিকার উপকূলে অবস্থিত ক্যানারি দ্বীপপুঞ্জ স্পেনে পৌঁছানোর চেষ্টাকারী অভিবাসীদের প্রধান গন্তব্যে পরিণত হয়েছে। সেই তুলনায় অনেক কম সংখ্যক মানুষ ভূমধ্যসাগর পাড়ি দিয়ে স্পেনের মূল ভূখণ্ডে যেতে চান।

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার তথ্য অনুসারে, ২০২২ সালে ক্যানারি দ্বীপপুঞ্জে পৌঁছানোর চেষ্টাবালে ২২ শিশুসহ কমপক্ষে ৫৫৯ জন অভিবাসী মারা গিয়েছিল।

ওয়াকিং বর্ডারস জানিয়েছে, গত বছর এই রুটে প্রাণ হারিয়েছে এমন অভিবাসীর সংখ্যা ছিল ১৭৮৪ জন।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM