মানবতাবিরোধী অপরাধে পলাতক আসামি শুক্কুর গ্রেফতার

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক ওয়ারেন্টভুক্ত পলাতক আসামী আব্দুস শুক্কুর’কে কক্সবাজার সদর এলাকা হতে গ্রেফতার করেছে র‌্যাব-৭, চট্টগ্রাম।

- Advertisement -

সোমবার কক্সবাজার সদর থানাধীন রুমানিয়াছড়া এলাকায় অভিযান পরিচালনা করে তাকে গ্রেফতার করা হয়। আব্দুস শুক্কুর কক্সবাজারের মহেশখালী থানার গুলগুলিয়াপাড়ার মৃত আলী রেজার ছেলে।

- Advertisement -google news follower

আব্দুস শুক্কুরের বিরুদ্ধে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় কক্সবাজার জেলার মহেশখালী এলাকায় হত্যা, গণহত্যা, অপহরণ, আটক, নির্যাতন ও লুটপাটসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ পাওয়া যায়।

র‌্যাব জানায়, আব্দুস শুক্কুর ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের বিপক্ষে সরাসরি অবস্থান নিয়ে কক্সবাজার জেলার মহেশখালী, কুতুবদিয়া, পেকুয়া এলাকায় বাংলাদেশের নিরীহ মুক্তিকামী মানুষকে হত্যাসহ পাকিস্তানি হানাদার বাহিনীর দোসর হিসেবে মহান মুক্তিযুদ্ধের সময় গণহত্যা, নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধ সংঘটন করেন।

- Advertisement -islamibank

মহান মুক্তিযুদ্ধের সময় তিনি পাকিস্তানি সেনাবাহিনীকে সাথে নিয়ে কক্সবাজার জেলার বিভিন্ন এলাকায় বিশেষ করে মহেশখালীতে গণহত্যা, লুটপাট, ঘরবাড়ি লুন্ঠন ও নির্যাতন করেন।

তাকে গ্রেফতারের তথ্যটি বুধবার (৫ জুলাই) নিশ্চিত করেছেন র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নূরুল আবছার।

তিনি বলেন, তার বিরুদ্ধে বর্ণিত অপরাধের তদন্ত কার্য শুরু করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। পরবর্তীতে তদন্তকারী সংস্থা তদন্ত শেষে তদন্ত প্রতিবেদন দাখিল করলে ২০১৫ সালের ২১ মে শুক্কুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। পরে মানবতা বিরোধী অপরাধে ওয়ারেন্টভুক্ত পলাতক আসামিকে গ্রেফতারের লক্ষে র‌্যাব গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে।

সোমবার (৩ জুলাই) তার অবস্থান নিশ্চিত হয়ে অভিযান পরিচালনা করে ওয়ারেন্টভুক্ত এ পলাতক আসামীকে গ্রেফতার করতে সক্ষম হয়। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানান র‌্যাবের এ কর্মকর্তা।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM