কিশোরের মৃত্যুতে উত্তাল ফ্রান্স: সহিংস বিক্ষোভ-লুটপাট, গ্রেপ্তার চার শতাধিক

পুলিশের গুলিতে ১৭ বছর বয়সী এক কিশোরের মৃত্যুতে উত্তাল রয়েছে ফ্রান্স। তিন দিন ধরে চলছে সহিংস বিক্ষোভ। বৃহস্পতিবারও বিক্ষোভ দেশটির অনেক শহরে বিক্ষোভ হয়। এসময় বিভিন্ন জায়গায় সহিংসতা ও লুটপাটের ঘটনাও ঘটে। দাঙ্গা ও লুটপাটে জড়িত থাকার অভিযোগ এ পর্যন্ত ৪২১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ৪০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। অনেক জায়গায় জারি করা হয়েছে কারফিউ। খবর বিবিসি, আল-জাজিরা।

- Advertisement -

গত মঙ্গলবার প্যারিসের নান্টেরে শহরে গাড়ি চালানো অবস্থায় নাহেল এম নামে নাইজেরিয়ান ও আলজেরিয়ান বংশোদ্ভূত ১৭ বছর বয়সী এক কিশোরকে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জে গুলি করে পুলিশ। এতে কিশোরের মৃত্যুর পাশাপাশি নিয়ন্ত্রণ হারিয়ে গাড়িটি বিধ্বস্ত হয়।

- Advertisement -google news follower

তার হত্যাকাণ্ডে দেশজুড়ে সহিংসতার জন্ম দিয়েছে। বিভিন্ন জায়গায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছেন বিক্ষোভকারারী। সহিংসতার সময় নান্টেরে শহরে একটি বিল্ডিংয়ের নিচতলায় ভয়াবহ ধরনের আগুন লাগে। এই বিল্ডিংয়ে এক ব্যাংক ছিল। বিক্ষোভের সময় দোকান ও গাড়িতে আগুন দেওয়া হয়। তিন দিন ধরে চলছে বিক্ষোভ-সহিংসতা।

অস্থিরতার তৃতীয় দিন বৃহস্পতিবার বিকালে হাজার হাজার মানুষ নাহেলের জন্য একটি শ্রদ্ধা মিছিলে উপস্থিত হয়েছিল। কয়েক ঘণ্টা পর সহিংস বিক্ষোভ শুরু হয়। লিলি এবং মার্সেইতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বেশিরভাগ বিক্ষোভ-সহিংসতা রাজধানী প্যারিসকে কেন্দ্র করে। ২৪২টি সহিংসতার ঘটনা রেকর্ড করা হয়েছে।

- Advertisement -islamibank

বিবিসি জানায়, বৃহস্পতিবার রাতে দাঙ্গাকারীরা সেন্ট্রাল প্যারিসের রু ডি রিভোলি বরাবর দোকানে ঢুকে পড়ে। চলে ভাঙচুর-লুটপাট। হাই-অ্যান্ড রাস্তাটি লুভর এবং জার্ডিন দেস টুইলেরির পাশে। এসব ঘটনার অনেক ভিডিও ছড়িয়ে পড়েছে।

ভিডিওতে দেখা যায়, দাঙ্গাকারীরা বিখ্যাত ফ্যাশন ব্র্যান্ড জারা কাপড়ের দোকানে ঢুকছে এবং পণ্যদ্রব্য নিয়ে দোকান থেকে পালিয়ে যাচ্ছে। এই রাতে লুটপাটের আরও কিছু ঘটনা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে। এর একটিতে দেখা যায়, প্যারিসের ওয়েস্টফিল্ড ফোরাম ডেস হ্যালেসের নাইকির শোরুমের বাইরে এক ঝাঁক লোক চেঁচামেচি করছে এবং স্টোরের সামনের জানালা ভাঙছে।

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয় বলছে, সারা দেশে অন্তত ৪২১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের অধিকাংশের বয়স ১৪ থেকে ১৮ বছরের মধ্যে।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, দাঙ্গা পরিস্থিতি নিয়ন্ত্রণে স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন জাতীয় পুলিশের কমান্ড সেন্টারে রয়েছেন। রাতভর কেন্দ্রীয় কমান্ডে ছিলেন তিনি।

পরিস্থিতি নিয়ন্ত্রণে স্বরাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার রাতে ফ্রান্স জুড়ে ৪০ হাজার পুলিশ অফিসার মোতায়েন করার আদেশ দেন। মঙ্গলবার এবং বুধবার রাতে বেশ কয়েকটি ফরাসি শহরে দাঙ্গায় গাড়ি এবং ভবন ক্ষতিগ্রস্ত হওয়ার পরে, অস্থিরতা মোকাবিলায় ফ্রান্স জুড়ে তাদের মোতায়েন করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড জানিয়েছেন, শুধুমাত্র বুধবার রাতের সংঘর্ষে ১৭০ জন কর্মকর্তা আহত হয়েছেন এবং ১৮০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার বিকালেও কর্মকর্তারা আহত হয়েছেন।

সোশ্যাল মিডিয়ায় ভিডিও এবং ছবিগুলিও দেখা যায় সহিংসতার সময় বেশ কয়েকটি জায়গায় আবর্জনার স্তূপ জ্বলছে।

এ অবস্থায় প্যারিস এবং বিস্তৃত অঞ্চলে বাস এবং ট্রাম পরিষেবাগুলি বন্ধ হয়ে গেছে। কিছু শহরতলীতে রাতের সময় কারফিউ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। লিল এবং ট্যুর শহরেও পরিবহন পরিষেবা ব্যাহত হয়েছে।

ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিসাবেথ বোর্ন কিশোরের মৃত্যুর পরে সবার আবেগের বহিঃপ্রকাশকে সম্মান জানিয়েছেন। তবে তিনি দাঙ্গার নিন্দা করেছেন। বলেন, ‘কোনো কিছুই এই সহিংসতাকে সমর্থন করে না।’

নাহেলের মা বলেছেন, তিনি হত্যার জন্য সাধারণভাবে পুলিশ বা সিস্টেমকে দায়ী করেননি। কেবল সেই অফিসার যিনি প্রাণঘাতী গুলি চালিয়েছিলেন তাকে দায়ী করছেন।

নাহেলকে হত্যার জন্য অভিযুক্ত অফিসার বলেছেন, তিনি গুলি চালিয়েছিলেন কারণ তিনি অনুভব করেছিলেন যে তার জীবন ঝুঁকিপূর্ণ। তার আইনজীবী ফরাসি রেডিও স্টেশন আরটিএলকে জানিয়েছেন, তার মক্কেল তার আগ্নেয়াস্ত্রটি কর্তৃপক্ষের কাছে জমা দিয়েছেন।

এদিকে নাহেলের মৃত্যুর জন্য ওই ফরাসি পুলিশ সদস্যের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে এবং তাকে হেফাজতে রাখা হয়েছে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM