সৌদির সাথে মিল রেখে চট্টগ্রামের শতাধিক গ্রামে ঈদ উদযাপন

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে আজ বুধবার (২৮ জুন) চট্টগ্রামের পটিয়া, সাতকানিয়া, চন্দনাইশ ও সীতাকুণ্ডসহ বিভিন্ন উপজেলার শতাধিক গ্রামে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হয়েছে।

- Advertisement -

এসব গ্রামে একদিন আগেই ঈদের নামাজ আদায় ও পশু কোরবানি দিয়েছেন মুসল্লিরা। আজ বুধবার চন্দনাইশের জাহাঁগিরিয়া শাহ্সুফি মমতাজিয়া দরবার শরীফ ও সাতকানিয়া মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা পবিত্র ঈদুল আযহা উদযাপন করেছেন।

- Advertisement -google news follower

এ দরবার শরীফের অনুসারীরা হানাফি মাজহাবের মতে বিশ্বের যেকোনো দেশে চাঁদ দেখার ওপর নির্ভর করে প্রায় দুই’শ বছর পূর্ব থেকে ঈদুল ফিতর, ঈদুল আযহাসহ সব মুসলিম ধর্মীয় রীতিনীতি পালন করে আসছেন।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে বুধবার সকাল সাড়ে ৮টায় চন্দনাইশের জাহাগিরিয়া শাহ্সুফি মমতাজিয়া দরবার শরীফ মাঠে এবং সাতকানিয়া মির্জাখীল দরবার শরীফ মাঠে সকাল ৯টায় পৃথক পৃথক ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হয়।

- Advertisement -islamibank

জাহাঁগিরিয়া শাহ্সুফি মমতাজিয়া দরবার শরীফে ঈদ জামাতে ইমামতি করেন দরবার শরীফের পীর মাওলানা হযরত শাহ্ছুফি সৈয়দ মোহাম্মদ আলী শাহ্ (মা.জি.আ.)। সাতকানিয়া দরবার শরীফে ঈদের জামাতে ইমামতি করেন পীরজাদা মাওলানা ড. মোহাম্মদ মকছুদুর রহমান।

মির্জাখীল দরবার শরিফ সূত্র জানায়, সাতকানিয়ার মির্জাখীল, এওচিয়ার গাটিয়াডেঙ্গা, আলীনগর, মাদার্শা, খাগরিয়া, মৈশামুড়া, পুরানগড়, বাজালিয়া, মনেয়াবাদ, চরতি, সুঁইপুরা, হালুয়াঘোনা, চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, চরবরমা, কেশুয়া, কানাই মাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি, বাঁশখালীর কালিপুর, চাম্বল, ডোংরা, শেখেরখীল, ছনুয়া, পুইছড়ি, আনোয়ারার বরুমচড়া, তৈলারদ্বীপ, বারখাইন, খাসখামা, কাঠাখালী, রায়পুর, গুজরা, লোহাগাড়ার পুঁটিবিলা, কলাউজান, চুনতী এবং সীতাকুণ্ডের মাহমুদাবাদ, বারিয়াঢালা, বাঁশবাড়িয়া, ছলিমপুর, মহালংকা, কুমিল্লা, চাঁদপুরের মতলব, মিরসরাই, পটিয়া, বোয়ালখালী, হাটহাজারী, হাতিয়া, সন্দ্বীপ, রাউজান ও ফটিকছড়ির কয়েকটি গ্রামসহ চট্টগ্রামসহ পার্শ্ববর্তী জেলার শতাধিক গ্রামে বুধবার পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপন করা হয়।

এ ছাড়া পার্বত্য জেলা বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, কক্সবাজারের চকরিয়া, টেকনাফ, মহেশখালী ও কুতুবদিয়ার অনেক গ্রামে থাকা মির্জাখীল দরবার শরিফের অনুসারীরাও বুধবারে পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপন করছেন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM