বিবির হাটে ছোট গরুর আকাশ ছোঁয়া দাম!

পবিত্র ঈদুল আজহার বাকি এক সপ্তাহ। ইতোমধ্যে জমে উঠতে শুরু করেছে পশুর হাট। চট্টগ্রাম নগরীতে এবার কয়টি পশুর হাট বসবে ইতোমধ্যে হাটের ইজারাদার ও স্থান ঠিক করেছে সিটি করপোরেশন।

- Advertisement -

বৃহস্পতিবার (২২ জুন) নগরীর বিবির হাট পশুর হাটে গিয়ে দেখা যায় কুরবানির পশু আসতে শুরু করেছে। তবে এখনো বড় গরু সেভাবে আসেনি। যেগুলো এসেছে তাও আবার আকাশ ছোঁয়া দাম। তবে হাটে ক্রেতার সমাগমও বেশ। ধারণা করা হচ্ছে আগামী কয়েকদিনের মধ্যে ক্রেতা সমাগম আরো বাড়বে। চূড়ান্তভাবে বেচাকেনা শুরু হবে মঙ্গল ও বুধবার।

- Advertisement -google news follower

যারাই এখন হাটে আসছেন তারা দরদামেই ব্যস্ত। তবে যাদের দামে মিলে যাচ্ছে তারা কিনে নিচ্ছেন পছন্দের পশু। এর বাইরে বেশির ভাগই স্কুল-কলেজের শিক্ষার্থী ও টিকটকারদের ভিড় দেখা গেছে।

হাটে গরু দেখতে এসেছেন হামজারবাগের বাসিন্দা সাংবাদিক নুর মেহাম্মদ রানা। হাটে এসে ১৬-১৮টি গরু দেখেও তার সাধ্যের মধ্যে গরু মেলেনি। তিনি জানান, ছোট গরুর দাম খুব চড়া। লাখ টাকার গরু নিয়ে যাচ্ছে সিএনজিতে।

- Advertisement -islamibank

গত বছরের তুলনায় এবার চার মণ ওজনের গরুর দাম ৩০-৩২ হাজার টাকা বেশি চাওয়া হচ্ছে। তবে আল্লাহর নামে কুরবানি দেয়ার জন্য ছোট থেকে একটা গরু কিনব।

গরুর দাম বৃদ্ধির ব্যাপারে ব্যাপারীরা বলছেন, মাংস ও গো-খাদ্যের দাম বেড়ে গেছে। ফলে হাট ও গৃহস্থের বাড়ি থেকে বাড়তি দামে গরু সংগ্রহ করে ঢাকায় আনতে হচ্ছে। সে সঙ্গে পরিবহন খরচও বেশি হওয়ায় গরুর দাম বাড়তি।

ব্যাপারীরা আরও বলেন, গরুর মাংসের ওপর নির্ভর করেই দাম চাওয়া হচ্ছে। গত বছর ৬০০ টাকা কেজি দরে গরুর মাংস বিক্রি হলেও এ বছর তা ২০০ টাকা বেড়ে ৮০০ টাকা হয়েছে। ফলে প্রতি মণ মাংসের দাম বেড়েছে আট হাজার টাকা। এতে করে তিন মণ ওজনের গরু প্রতি দাম বেড়েছে ২৪ হাজার টাকা।

কুমিল্লা থেকে আসা গরু ব্যাপারী সাহাবুদ্দিন প্রতিবারের মতো শতাধিক গরু নিয়ে বিবির হাটে এসেছেন। গো-খাদ্য ও পরিবহন খরচ বৃদ্ধির কারণে গরুর দাম বেশি দাবি করে তিনি বলেন, কসাইয়ের দরেও হিসাব করলে প্রতি মণ মাংসের দাম বেড়েছে আট হাজার টাকা।

গত বছর ৬০০ টাকা কেজি দরের মাংস এখন ৮০০ টাকা। সে হিসাবে তিন মণ ওজনের গরু কুরবানি দিতে চাইলে ২৪-৩০ হাজার টাকা বাড়তি দিতে হবে। আমরা গ্রাম থেকে গরু কিনতে পারছি না। কম দামে গরু না পেলে কীভাবে ঢাকায় বিক্রি করবো?

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM