চট্টগ্রামে জগন্নাথদেবের রথযাত্রায় বর্ণাঢ্য আয়োজন

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব আজ। সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথদেবের রথযাত্রা। আট দিনের এই আনন্দ আয়োজন নানা অনুষ্ঠিকতার মধ্য দিয়ে শেষ হবে উল্টোরথের মধ্য দিয়ে।

- Advertisement -

কথিত আছে, এই তিথিতে জগন্নাথ ভাই বলরাম ও বোন সুভদ্রার সঙ্গে মাসির বাড়ি যান। সেখান থেকে আবার সাতদিন পর মন্দিরে ফিরে আসেন। এটাকেই জগন্নাথ দেবের মাসির বাড়ি যাওয়া বলে। এই যাওয়াকে সোজা রথ, আর ফিরে আসাকে উল্টো রথ বলে।

- Advertisement -google news follower

রথযাত্রা উপলক্ষে সারাদেশের মতো চট্টগ্রামেও আজ বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। নগরীতে রথযাত্রা সুষ্ঠু ও নির্বিঘ্নে সম্পন্ন করতে সিএমপির পক্ষ থেকে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

কেন্দ্রীয় রথযাত্রা উৎসব উদযাপন কমিটি নন্দনকানন রথের পুকুর পাড়ে জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে।

- Advertisement -islamibank

তুলসীধামের মোহন্ত শ্রীমৎ দেবদীপ পুরী মহারাজের পৌরহিত্যে অনুষ্ঠানে উদ্বোধক থাকবেন ভারতীয় সহকারী হাই-কমিশনার ডা. রাজীব রঞ্জন। প্রধান অতিথি থাকবেন সাবেক চসিক মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।

অতিথি থাকবেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় এবং সভাপতিত্ব করবেন কেন্দ্রীয় রথযাত্রা উৎসব উদযাপন কমিটির সভাপতি রঞ্জন প্রসাদ দাশগুপ্ত।

ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির
বিকাল ৩টায় প্রবর্তক মোড় থেকে রথযাত্রা শুরু হয়ে শেষ হবে হাজারী গলির মুখে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। রথযাত্রার উদ্বোধন করবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং বিশেষ অতিথি থাকবেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

নন্দনকানন ইসকন এ উপলক্ষে দিনব্যাপী মঙ্গলারতি, গুরুপূজা, শ্রীম্ধসঢ়;দ্ভাগবত পাঠ, জগন্নাথ বলদেব সুভদ্রা মহারাণীর রাজবেশ দর্শন, বিশ্ব শান্তি কামনায় হোম যজ্ঞ, রাজভোগ নিবেদন, কীর্তনমেলা, ধর্ম মহাসম্মেলন, মহাশোভাযাত্রা অনুষ্ঠিত হবে।

আজ থেকে ২৮ জুন পর্যন্ত ৯ দিন ব্যাপী অনুষ্ঠানের সূচনা করবেন ভারতের মায়াপুর হতে আগত ইসকনের অন্যতম সন্ন্যাসী ভক্তি দয়িত আদিপুরুষ স্বামী মহারাজ। বিকাল তিনটায় মহাশোভাযাত্রা নন্দনকানের ডিসি হিল থেকে শুরু হবে।

গোলপাহাড় মহাশ্মশান মন্দির
নগরীর গোলপাহাড় মহাশ্মশান পরিচালনা পরিষদের উদ্যোগে দুপুর ২টায় মন্দির প্রাঙ্গণ হতে বর্ণাঢ্য শোভাযাত্রা নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করবে। এর উদ্বোধন করবেন মন্দির পরিচালনা পরিষদের সভাপতি মাইকেল দে।

পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক কাজল কান্তি দেব এই উৎসবে সবাইকে যথাসময়ে উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন। আগামী ২৭ জুন উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে।

জেএন/হিমেল/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM