ফিফার বর্ণবাদবিরোধী কমিটির প্রধান ভিনিসিয়ুস

বর্ণবাদ রুখতে নতুন উদ্যোগ হাতে নিল ফিফা। এবার এমন ঘৃণিত আচরণ বন্ধ করতে কমিটি গঠন করল ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি, যেখানে প্রধান করা হয়েছে সাম্প্রতিক সময়ে বারবার বর্ণবাদের শিকার হওয়া রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়রকে।

- Advertisement -

বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্সকে এমনটাই জানিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

- Advertisement -google news follower

গত মে মাসে ভ্যালেন্সিয়ার মাঠে বর্ণবাদের শিকার হয়েছিলেন ভিনি, যা নিয়ে ফুটবল দুনিয়া সোচ্চার হয়ে ওঠে। ব্রাজিলেও নানা কর্মসূচি ঘোষণা করা হয়।

এর পর আগামী বছর প্রতিবাদের অংশ হিসেবে রিয়ালের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে স্পেনের বিপক্ষে ম্যাচ খেলবে ব্রাজিল। এবার ফিফা কমিটি গঠন করে ভিনির পাশে দাঁড়াল।

- Advertisement -islamibank

এ নিয়ে ইনফান্তিনো বলেন, ‘ফুটবলে আর কোনো বর্ণবাদ থাকবে না। যখনই এমন কিছু হবে, তখনই ম্যাচ বন্ধ করা উচিত। অনেক হয়েছে আর না।’

মূলত এই কমিটি বর্ণবাদের বিরুদ্ধে শাস্তির সুপারিশ করবে। ইনফান্তিনো সেই কথাই বলেছেন, ‘আমি ভিনিকে খেলোয়াড়দের নিয়ে গড়া এই কমিটির নেতৃত্ব দিতে বলেছি, যারা বর্ণবাদের বিরুদ্ধে কঠিন শাস্তির সুপারিশ করবে। পরে যেটা সব ফুটবল কর্তৃপক্ষ প্রয়োগ করবে এবং মেনে চলবে। ফিফার সভাপতি হিসেবে আমি এ প্রসঙ্গে ভিনির সঙ্গে ব্যক্তিগতভাবে কথা বলা দরকার বলে অনুধাবন করি।’

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM