ব্রিকসের সদস্যপদ পেতে পারে বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

শিগগিরই ব্রিকসের সদস্যপদ লাভ করতে পারে বাংলাদেশ। জেনেভায় প্যালেস ডি নেশনসের দ্বিপক্ষীয় মিটিংরুমে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট মাতামেলা সিরিল রামাপোশার সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাতের সময় বিষয়টি উত্থাপিত হয়।

- Advertisement -

বৃহস্পতিবার (১৫ জুন) সাংবাদিকদের ব্রিফিংকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ কথা বলেন। তিনি বলেন, ব্রিকস ব্যাংক সম্প্রতি বাংলাদেশকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছে। ভবিষ্যতে ব্রিকস বাংলাদেশকে এতে যোগ দেওয়ার আমন্ত্রণ জানাবে।

- Advertisement -google news follower

মোমেন বলেন, দক্ষিণ আফ্রিকায় আগামী আগস্টে অনুষ্ঠিত সম্মেলনে প্রধানমন্ত্রী যোগ দেবেন। ব্রিকসে বর্তমানে পাঁচ সদস্য রয়েছে। এরা হলো ব্রাজিল, ভারত, চীন, দক্ষিণ আফ্রিকা ও রাশিয়া।

ভবিষ্যতে আরও আটটি দেশ সদস্যপদ পাবে। যাদের আমন্ত্রণ জানানো হয়েছে, তাদের মধ্যে বাংলাদেশ, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ইন্দোনেশিয়া রয়েছে।

- Advertisement -islamibank

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়াতে বাংলাদেশে একটি মিশন খুলতে দক্ষিণ আফ্রিকাকে অনুরোধ জানিয়েছেন।

এর আগে মাল্টার প্রেসিডেন্ট ড. জর্জ ভেল্লাও একই স্থানে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। শেখ হাসিনা তাকেও ঢাকায় মিশন খোলার অনুরোধ করেন। এ ছাড়া তিনি আরএমজি পণ্য ও ওষুধ আমদানি করতে মাল্টার প্রতি অনুরোধ জানান। এরপর আইএলও মহাপরিচালক গিলবার্ট এফ হাউনবো একই জায়গায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

এ সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, শ্রম ও কর্মসংস্থান সচিব মো. এহসান ই-এলাহী এবং প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার এম নজরুল উপস্থিত ছিলেন।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM