হালদায় অভিযান: ৩ হাজার মিটার ঘেরাজাল জব্দ

বঙ্গবন্ধু মৎস হেরিটেজ হালদা নদীর প্রায় ২০ কি.মি এলাকাজুড়ে অভিযান পরিচালনা করে উপজেলা প্রশাসন।

- Advertisement -

আজ বৃহস্পতিবার (৪ মে) ভোর ৫টা থেকে সকাল ৯টা পর্যন্ত টানা চার ঘন্টার অভিযানে ৩ হাজার মিটার ঘেরা জাল, একটি নৌকা ও মাছ ধরার বিভিন্ন সরঞ্জামাদি জব্দ করা হয়।

- Advertisement -google news follower

উপজেলা নির্বাহী অফিসার মো. শাহিদুল আলমের নেতৃত্বে অভিযানটি পরিচালিত হয়।

জানা গেছে,হালদায় আসন্ন প্রজনন মৌসুমকে কেন্দ্র করে গত কিছুদিন ধরে মা মাছের আনাগোনা বৃদ্ধি পেয়েছে। এ সুযোগে মৎস শিকারিরা দেশীয় নানাবিধ কৌশলে মাছ শিকার করার চেষ্টা করছে।

- Advertisement -islamibank

স্থানীয় ও গোপন সূত্রে প্রাপ্ত তথ্যের আলোকে ইউএনও শাহিদুলের নেতৃত্বে উপজেলা প্রশাসনের একটি টিম অভিযান পরিচালনা করে।

পরিচালিত অভিযানে হালদা নদীর হাটহাজারীর অংশের উত্তর মাদার্শা, গড়দুয়ারা, ছিপাতলী, নাঙ্গলমোড়া, গুমান মর্দ্দন ও ধলই ইউনিয়ন থেকে মোট ৬ টি ঘেরাজাল জব্দ করা হয় যার আনুমানিক দৈর্ঘ্য ৩ হাজার মিটার।

এছাড়া রাউজান ও ফটিকছড়ি অংশ থেকেও জাল, নৌকা ও মাছ ধরার সরঞ্জামাদি আটক করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার মো. শাহিদুল আলম এসব তথ্য নিশ্চিত করে বলেন, হালদায় আসন্ন ডিম সংগ্রহ মৌসুমকে সামনে রেখে মা মাছ সুরক্ষায় উপজেলা প্রশাসন সর্বোচ্চ তৎপর রয়েছে।

এ বিষয়ে জেলা প্রশাসকের নির্দেশনায় নিয়মিত মনিটরিং কার্যক্রম চলমান রয়েছে। মা মাছ সুরক্ষিত থাকলে ডিম তথা রেনু উৎপানের পরিমাণ বাড়বে।

এ বিষয়ে উপজেলা প্রশাসনের পাশাপাশি হালদা পাড়ের সবাইকে সচেতন থাকার অনুরোধ করেন ইউএনও।

গুমান মর্দ্দন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মুজিবুর রহমান, আইডিএফ মৎস কর্মকর্তা ফয়েজ রাব্বানী ও উপজেলা প্রশাসনের স্বেচ্ছাসেবীগণ অভিযানের সময় উপস্থিত থেকে ইউএনওকে সহযোগিতা করেন।

এর আগে বুধবার (৩ মে) রাত ১১ টার দিকে হাটহাজারীর গড়দুয়ারা এলাকায় অভিযান পরিচালিত হয়।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM