কাবুল বিমানবন্দরে হামলার প্রধান সন্দেহভাজন নিহত

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে ২০২১ সালের ভয়াবহ বোমা হামলার প্রধান সন্দেহভাজন আইএস নেতা তালেবানের হাতে নিহত হয়েছেন বলে দাবি করেছেন মার্কিন কর্মকর্তারা। তবে ওই ব্যক্তির নাম প্রকাশ করেননি।

- Advertisement -

২০২১ সালের আগস্টে তালেবান-নিয়ন্ত্রিত আফগানিস্তান ছেড়ে যেতে কাবুলে বিমানবন্দরে ভিড় করেছিলেন হাজার হাজার মানুষ। সে সময় আত্মঘাতী বোমা হামলায় ১৭০ জন বেসামরিক নাগরিক এবং ১৩ মার্কিন সৈন্য নিহত হয়েছিল।

- Advertisement -google news follower

মার্কিন কর্মকর্তারা বিবিসির নিউজ পার্টনার সিবিএসকে বলেছেন, ইসলামিক স্টেটের ওই নেতা কয়েক সপ্তাহ আগে মারা গেছেন। তার মৃত্যুর তথ্য নিশ্চিত করতে সময় লেগেছে।

গোয়েন্দা তথ্য এবং সরেজমিন পর্যবেক্ষণের মাধ্যমে মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। হামলার জন্য ওই ব্যক্তি দায়ী বলে তারা কীভাবে জানতে পেরেছিল সে সম্পর্কে বিস্তারিত জানাননি।

- Advertisement -islamibank

নাম প্রকাশ না করার শর্তে ঊর্ধ্বতন এক মার্কিন কর্মকর্তা সিবিএস নিউজ-কে বলেছেন, সরকারের বিশেষজ্ঞরা এ ব্যাপারে খুবই আস্থাশীল যে, ওই ব্যক্তিই বোমা হামলার জন্য মূল দায়ী।

দ্য নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্র আইএস এর এই নেতার মৃত্যুর খবর জানতে পেরেছিল এপ্রিলের শুরুতে। তবে তালেবান তাকে নিশানা করে হত্যা করেছে নাকি আইএস এবং তালেবানের লড়াইয়ের মধ্যে পড়ে এই নেতা নিহত হয়েছেন তা স্পষ্ট জানা যায়নি।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM