দেউলিয়া যুক্তরাষ্ট্রের এসভিবি-কিনতে চান ইলন মাস্ক

যুক্তরাষ্ট্রে এক যুগের ব্যবধানে ফের ব্যাংক খাতে বড় বিপর্যয়ের ঘটনা ঘটলো। অর্থ সংকটের কারণে বন্ধ করা হল সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি)।

- Advertisement -

গুজবে প্রভাবিত গ্রাহক ও বিনিয়োগকারীরা সমানে নিজেদের সঞ্চয়ের অর্থ তুলে নেওয়ায় মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে দেউলিয়া হয়ে পড়েছে ব্যাংকটি। যেটি যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক বলে স্বীকৃত।

- Advertisement -google news follower

ক্যালিফোর্নিয়াভিত্তিক এই ব্যাংকটি যুক্তরাষ্ট্রের বড় ব্যাংকগুলোর একটি; সিলিকন ভ্যালির প্রযুক্তি খাতের বড় কোম্পানি ও উদ্যোক্তাদের ঋণ আসত এই ব্যাংক থেকে।

সিএনএন জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার (১০ মার্চ) সকালে ‘সিলিকন ভ্যালি ব্যাংক’ (এসভিবি) বন্ধ ঘোষণা করে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের নিয়ন্ত্রক সংস্থা। বন্ধের ঘোষণা দেওয়ার পর এর নিয়ন্ত্রণ নিয়েছে ইউএস ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি)।

- Advertisement -islamibank

এ পরিস্থিতিতে ব্যাংকে জমা করা অর্থের কী হবে, তা নিয়ে দুঃশ্চিন্তায় পড়েছেন অনেক কোম্পানি ও আমানতকারী। এফডিআইসি বলছে, ব্যাংকের সম্পদ বিক্রি করে আমানতকারী বা পাওনাদারদের অর্থ পরিশোধের ব্যবস্থা করবে।

এদিকে ব্যাংকটি দেউলিয়া হওয়ার পরপরই সেটি কিনে নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ইলন মাস্ক। খবর এনডিটিভির।

ব্যাংকটিকে কর্তৃপক্ষ দেউলিয়া ঘোষণার পরপরই ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান রেজর-এর প্রধান নির্বাহী মিন-লিয়াং থান এক টুইটে বলেন, টুইটারের উচিত সিলিকিন ভ্যালি ব্যাংকটি কিনে নেওয়া এবং সেটিকে ডিজিটাল ব্যাংকে পরিণত করা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, জবাবে পালটা টুইট করে ব্যাংক কেনার বিষয়ে নিজের অবস্থান ব্যক্ত করেন ইলন মাস্ক। তিনি টুইটে লিখেন, আমিও বিষয়টি নিয়ে ভাবছি।

২০০৮ সালের বৈশ্বিক মন্দার পর এই প্রথম যুক্তরাষ্ট্রে এত অল্প সময়ের মধ্যে একটি বৃহৎ ও একক ব্যাংকিং ইউনিটের পতন ঘটল। মার্কিন বিভিন্ন সংবাদমাধ্যম তাদের প্রতিবেদনে এসভিবির এই ঘটনাকে আকস্মিক, হতবুদ্ধিকর এবং সম্পূর্ণ ধস বলে বলে উল্লেখ করেছে।

বুধবার বিকেলের দিকে এসভিবির এক বিবৃতিতে বলা হয়, ব্যাংকের ব্যালান্সশিটে ভারসাম্য আনতে ২২৫ কোটি ডলারের প্রয়োজন এবং ব্যাংক কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে—শেয়ার বিক্রয় ও বিনিয়োগ আকর্ষণের মাধ্যমে এই অর্থের সংস্থান করা হবে।

ব্যাংক কর্তৃপক্ষের এই ঘোষণায় উপস্থিত গ্রাহক ও উদ্যোক্তা পুঁজিপতিরা আতঙ্কিত হয়ে পড়েন এবং ব্যাংকে নিজেদের অ্যাকাউন্ট থেকে টাকা তোলা শুরু করেন।

এদিকে অনেক উদ্যোক্তা পুঁজিপতি ইমেইলের মাধ্যমে তাদের গ্রাহকদের ব্যাংক থেকে টাকা তুলে নেওয়ার পরামর্শ দেন। ইমেইলবার্তায় তারা বলেন, ‘এসভিপি গুরুতর তারল্য সংকটে ভুগছে। যদি ব্যাংকটিতে আপনার টাকা থেকে থাকে— দ্রুত তুলে নিন। ’

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমের সুবাদে এই ইমেইলবার্তা ভাইরাল হয়ে যাওয়ার পর ব্যাংকটির বিভিন্ন শাখায় গ্রাহকদের টাকা তোলার হিড়িক পড়ে যায়। বুধবার বিকেলের দিকেও ব্যাংকটিতে মোট সঞ্চিত অর্থের পরিমাণ ছিল ৪ হাজার ২০০ কোটি ডলারের বেশি।

কিন্তু শুক্রবার সকালের দিকে সঞ্চিত তারল্য এসে ঠেকে মাত্র ৯৮ কোটি ৯০ লাখ ডলারে। সঞ্চিত তারল্য তলানিতে এসে ঠেকায় শুক্রবারই দেশজুড়ে ব্যাংকের সব কার্যালয় বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

যেসব আমানতকারী তাদের ব্যাংক অ্যাকাউন্টের বীমা করিয়েছিলেন এবং এখনও তাদের অর্থ তুলতে পারেননি তাদেরকে সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের সরকারি সঞ্চয়ী সংস্থা ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স কর্পোরেশন (এফডিআইসি)।

তবে এক্ষেত্রে অবশ্যই আমানতকারীর অর্থ ২ লাখ ৫০ হাজার ডলারের বেশি হতে হবে।

নিয়ন্ত্রক সংস্থা দ্য ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স করপোরেশ (এফডিআইসি) বলেছে, তারা ব্যাংকটিতে রাখা আমানতের প্রায় ১৭৫ বিলিয়ন মার্কিন ডলারের দায়িত্ব নিয়েছে। যা যুক্তরাষ্ট্রের ১৬তম বৃহত্তম আমানত। সাধারণত এ সংস্থাটি আড়াই লাখ মার্কিন ডলার পর্যন্ত আমানতের সুরক্ষা দিতে পারবে।

সংস্থাটি আরও জানায়, ব্যাংকটির বিভিন্ন শাখা কার্যালয়গুলো খোলা হবে। তবে বিমাকৃত আমানতকারীরা সোমবার সকালের আগে তহবিলে প্রবেশাধিকার পাবে না। আর ব্যাংকের সম্পদ বিক্রি করে পাওয়া অর্থ বিমা করেনি এমন আমানতকারীদের দেওয়া হবে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM