পাহাড়তলীর মনসুর ডায়িং এবং থ্রেড’ ফ্যাক্টরি বন্ধ রাখার নির্দেশ

পাহাড়তলী এলাকায় ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট-ইটিপি ছাড়া ও অনুমোদনহীন ডায়িং ফ্যাক্টরি স্থাপন করায় বন্ধের নির্দেশ দিয়েছেন পরিবেশ অধিদপ্তর। রোববার সকালে শুনানী শেষে ‘মনসুর ডায়িং এবং থ্রেড’ ফ্যাক্টরিটি বন্ধ রাখার নির্দেশ দেন চট্টগ্রাম পরিবেশ অধিপ্তরের সহকারী পরিচালক হাছান আহম্মদ।

- Advertisement -

পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, গত ২ অক্টোবর পাহাড়তলী এলাকার বাসিন্দ নাসির উদ্দিন পরিবেশ অধিদপ্তরে লিখিতভাবে অভিযোগ করেন। এ অভিযোগের প্রেক্ষিতে ১৬ অক্টোবর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক হাছান আহম্মদের নেতৃত্বে একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেন। ২৩ অক্টোবর ফ্যাক্টরিটির মালিক মনজুর আলমকে পরিবেশ অধিদপ্তরে শুনানীতে উপস্থিত থাকার জন্য নির্দেশনা দেয়া হয়। নির্দেশনা অনুযায়ী রোববার সকালে পরিবেশ অধিদপ্তরে শুনানী শুরু হয়। শুনানী শেষে ডাইং ফ্যাক্টরি বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়। এছাড়া সব ধরণের কার্যক্রম বন্ধ রেখে অন্যত্রে সরিয়ে নেয়ার নির্দেশনা দেয়া হয়। ডাইং ফ্যাক্টরিটিতে নানা ধরণের কেমিক্যাল ও বয়লার রাখার অনুমোদন না থাকায় বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়।

- Advertisement -google news follower

নাসির উদ্দিন বলেন, ইটিপি, বয়লার ব্যবহারের অনুমোদন না থাকায় মারাত্ম ঝুঁকিপূর্ণ ডাইং ফ্যাক্টরিটি বন্ধ রাখার আদেশ দিয়েছেন।

পরিবেশ অধিদপ্তরে দেয়া অভিযোগে বলা হয়-পাহাড়তলী থানার বাচা মিয়া সড়কের ব্যাংক কলোনি এলাকার ‘মনসুর ডায়িং এবং থ্রেড ফ্যাক্টরিটি’ এলাকার জন্য গলারকাটা হয়ে দাঁড়িয়েছে। ডায়িং ফ্যাক্টরিটি পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়া চালু করা হয়। ফ্যাক্টরিটির মালিক নানা ধরণের মানব শরীরের জন্য ক্ষতিকর ক্যামিকেল ব্যবহার পুরো এলাকাকে দূষিত করছে। ডায়িং ফ্যাক্টরির ক্ষতিকর বিষাক্ত কেমিক্যালে এলাকার পরিবেশ মারাত্মক ঝুঁকিপূর্ণ পরিবেশের তৈরি করছে। ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার করার কারণে এলাকার মানুষ দিনদিন অসুস্থ হয়ে পড়ছে। মানুষের শরীরের জন্য ক্ষতিকর মারাত্মক রাসায়নিক কেমিকেল ব্যবহার করার ফলে এলাকাটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। যেকোন সময় এসব ক্ষতিকর কেমিকেল বিস্ফোরণ হলে বিএম ডিপোর মত ভয়াবহ অবস্থার সৃষ্টি হবে। পরিচালনা করে আসছিল।

- Advertisement -islamibank

জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM