১৬টি স্বর্ণের বার নিয়ে ডিবির জালে চোরাচালানকারী

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চট্টগ্রাম সীতাকুণ্ড অংশে বিশেষ অভিযান চালিয়ে এক কোটি ১৫ লাখ ২০ হাজার টাকা মূল্যের ১৬টি স্বর্ণের বারসহ আন্তর্জাতিক স্বর্ণ চোরাচালানকারী চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে গোয়েন্দা (ডিবি) পুলিশ।

- Advertisement -

গতকাল শনিবার (৮ অক্টোবর) দুপুরে উপজেলার কুমিরা এলাকাধীন সোহাগ পরিবহনের একটি বাসে তল্লাশী চালিয়ে যাত্রীবেশি এ চোরাচালানকারীকে গ্রেফতার করতে সক্ষম হয় পুলিশ।

- Advertisement -google news follower

গ্রেফতার ব্যক্তির নাম সুজন কান্তি দাশ (৩৮)। তিনি সাতকানিয়া উপজেলার ঢেমশা ইউপির ৯ নং ওয়ার্ড উত্তর ঢেমশা গ্রামের মৃত নরেশ চন্দ্র দাশের ছেলে। এ বিষয়ে রাতে সীতাকুণ্ড থানায় একটি মামলা দায়ের হয়েছে।

জানা যায়, শনিবার দুপুর ১টার দিকে আন্তর্জাতিক স্বর্ণ চোরাচালানকারী চক্রের এক সদস্য বিপুল পরিমাণ স্বর্ণ নিয়ে সোহাগ পরিবহনের একটি বাসে চট্টগ্রামের দামপাড়া থেকে ঢাকা অভিমুখে যাচ্ছে বলে খবর পায় জেলা গোয়েন্দা শাখা (ডিবি)।

- Advertisement -islamibank

পরে পুলিশ পরিদর্শক নুর আহমদ, এসআই মো. গোলাম রাসেল পারভেজ, এসআই হুমায়ন কবির, এসআই তাজুল ইসলাম, এএসআই এনামুল হক, আনিছুর রহমান ও আবুল বশর সীতাকুণ্ড উপজেলাধীন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বড় কুমিরাস্থ কিং অব কুমিরা কনভেনশন হলের সামনে অবস্থান নিয়ে চেক পোস্ট স্থাপন করেন।

একপর্যায়ে তাদের টার্গেটকৃত সোহাগ পরিবহনের (ঢাকা মেট্রো ব-১২-০৩৫৮) একটি বাস ওই এলাকায় এসে পৌঁছালে তারা সেটিকে থামার সংকেত দেন।

বাসটি থামলে আগের তথ্য অনুযায়ী বাসের জে-৪ সিটে বসা যাত্রীকে তল্লাশি শুরু করলে এক পর্যায়ে সে স্বর্ণ রাখার কথা স্বীকার করে দেখিয়ে দিলে তার দুই পায়ের জুতার ভেতরে বিশেষ কায়দায় রাখা মোট ১৬টি স্বর্ণের বার উদ্ধার করা হয়।

প্রতিটি বারের ওজন ১৮৬৬.১৬০ গ্রাম এবং দাম ৭ লাখ ২০ হাজার টাকা করে মোট এক কোটি ১৫ লাখ ২০ হাজার টাকা।

জেলা বিশেষ শাখা (ডিবি)-এর ওসি নুর আহমদ এবং এসআই তাজুল ইসলাম জানান, এসব স্বর্ণ বিদেশ থেকে আমদানি করলেও এর বৈধ কোনো কাগজপত্র নেই। অবৈধভাবে আমদানি করা এসব স্বর্ণ অধিক মূল্যে বিক্রির উদ্দেশ্যে তিনি ঢাকায় নিয়ে যাচ্ছিলেন।

সরকারি শুল্ক ফাঁকি দিয়ে বিদেশ থেকে অবৈধভাবে এত স্বর্ণ আমদানি করায় সীতাকুণ্ড থানায় একটি মামলা দায়ের করেন। তবে স্বর্ণগুলো সেগুলো আসল কিনা এবং এর কোনো কাগজপত্র আছে কিনা তা যাচাই করতে বেশ কিছু সময় লেগে যাওয়ায় মামলা দায়ের করতে একটু দেরি হয়।

সীতাকুণ্ড থানার পরিদর্শক (তদন্ত) সুমন বণিক জানান, ১৬টি স্বর্ণের বারসহ এক আসামিকে ডিবি পুলিশ সদস্যরা থানায় নিয়ে এসে তার বিরুদ্ধে স্বর্ণ চোরাচালানের অভিযোগে মামলা দায়ের করেছেন। আজ রবিবার আসামিকে আদালতে পাঠানো হবে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM