সু চি ও তার উপদেষ্টার ৩ বছরের কারাদণ্ড

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি ও তার সাবেক উপদেষ্টা অস্ট্রেলিয়ার নাগরিক প্রফেসর শন টার্নেলকে তিন বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে।

- Advertisement -

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির রাজধানী নেপিদোর সামরিক আদালতে বৃহস্পতিবার এ রায় দেয়া হয়।

- Advertisement -google news follower

সু চি ও টার্নেলের বিরুদ্ধে সরকারি গোপনীয়তা লংঘনের অভিযোগ আনা হয়েছিল। তবে দুজনেই তাদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটির সেনাবাহিনী; আটক করে শান্তিতে নোবেলজয়ী সু চি, প্রেসিডেন্ট উইন মিন্তসহ অনেককে।

- Advertisement -islamibank

এরপর থেকেই গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে নজিরবিহীন বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে মিয়ানমার। বিক্ষোভ দমনে কঠোর হয় সেনাবাহিনী। দেশটির রাজনীতিবিদ, আইনপ্রণেতা, শিক্ষক, ছাত্র, সাংবাদিকসহ বহু মানুষকে আটক করে নিরাপত্তা বাহিনী। তখনই সু চির উপদেষ্টা শন টার্নেলকে বন্দি করে বিচারের আওতায় আনা হয়।

টার্নেল অস্ট্রেলিয়ার ম্যাকুয়ারি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক। মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের কয়েকদিন পরই আটক হন।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM