জঙ্গল সলিমপুরের ২৪ হাজার মানুষকে পুনবার্সনের দাবি

সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরে বসবাস করা ২৪ হাজার মানুষকে পুনবার্সন না করে উচ্ছেদ না করতে আহ্বান জনিয়েছে জঙ্গল সলিমপুর ছিন্নমূল কল্যাণ পরিষদ।

- Advertisement -

রোববার সকালে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানানো হয়।

- Advertisement -google news follower

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সদস্য মুক্তিযোদ্ধা মনোরঞ্জন ঘোষাল বলেন, ‘জঙ্গল সলিমপুরের বিষয়ে হাইকোর্ট নির্দেশ দিয়েছে সেখানকার বাসিন্দাদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। সেই আদেশ অমান্য করে মানবতাবিরোধী কাজ করা হচ্ছে। ছিন্নমূলদের প্রতি অমানবিক আচরণ করা হচ্ছে। তাদের উচ্ছেদ করে নাইট সাফারি পার্ক নির্মাণের চেষ্টা চলছে।’

মুক্তিযোদ্ধা মনোরঞ্জন ঘোষাল বলেন, ‘জঙ্গল সলিমপুরের ছিন্নমূলরা ভূমিহীন থাকতে পারে না। প্রধানমন্ত্রী বলেছেন এই দেশে কেউ ভূমিহীন থাকবে না। তাই পুনর্বাসন না করে তাদের উচ্ছেদ করা যাবে না। হাইকোর্টের রায় আমরা অস্বীকার করতে পারি না।’

- Advertisement -islamibank

জঙ্গল সলিমপুর হাইস্কুলের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম সালাম বলেন, ‘আমরা তো স্বাধীন দেশের নাগরিক। তবু কেন আমরা স্বাধীনভাবে মনের কথা বলতে পারিনা।’ বিষয়টি দেখতে তিনি প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানান।

তিনি বলেন, ২৪ হাজার পরিবার জঙ্গল সলিমপুর এলাকায় ৮৯০ একর খাস জমির ওপর ৫০ বছরের বেশি সময় ধরে বাস করছে। তাদের আশ্রয়ের ব্যবস্থা করার আবেদন জানাচ্ছি।

বক্তারা অভিযোগ করে বলেন, গত কয়েক সপ্তাহ ধরে চট্টগ্রাম জেলা প্রশাসক নোটিশ না দিয়ে পুলিশ দিয়ে উচ্ছেদের জন্য নানা তৎপরতা শুরু করে ওই এলাকায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জঙ্গল সলিমপুরের ২৪ হাজার পরিবারকে ভূমিহীনদের আশ্রয়ের ব্যবস্থা করার আহবান জানান তারা।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন রফিকুল ইসলাম সম্রাট, ইব্রাহিম ভূঁইয়া, মঞ্জুর হোসেন ঈসা

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM