মিয়ানমারে চার গণতন্ত্রপন্থীর মৃত্যুদণ্ড কার্যকর

মিয়ানমারে গণতন্ত্রপন্থী চার কর্মীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটির সামরিক জান্তা সরকার। গত জুনে তাদের ফাঁসির রায় দেওয়ার পর সমালোচনার ঝড় ওঠে বহির্বিশ্বে। তাতে কর্ণপাত করলো না জান্তা। এ নিয়ে কয়েক দশকের মাথায় প্রথম দেশটিতে মৃত্যুদণ্ড কার্যকর করা হলো।

- Advertisement -

ফাঁসির রায় কার্যকর হওয়া চার গণতন্ত্রপন্থী নেতা হলেন- সাবেক এমপি ফিও জেয়া থ, লেখক কো জিমি, অ্যাক্টিভিস্ট হ্লা মায়ো অং এবং অং থুরা জ। চারজনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও সন্ত্রাসবাদের অভিযোগ এনে বিচারের নামে রুদ্ধদ্বার সামরিক আদালতে মৃত্যুদণ্ড দেওয়া হলো।

- Advertisement -google news follower

২০২১ সালের ১ ফেব্রুয়ারি মিয়ানমারের নোবেলজয়ী নেত্রী অং সান সুচির গণতান্ত্রিক সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। আটক করা হয় সুচিসহ দেশটির অনেক আইনপ্রণেতাকে। এরপরই দেশটির গণতন্ত্রপন্থী জনতা, পেশাজীবীরা জান্তাবিরোধী আন্দোলনে রাজপথে নেমে আসে। তাদের গ্রেপ্তার, নির্যাতন ও নির্বিচারে গুলি করে হত্যার মতো দমনপীড়ন চালায় সেনাবাহিনী।

অনেককে সামরিক আদালতে রুদ্ধদ্বার বিচারের মাধ্যমে কারাবন্দি করা হয়। তাদের মধ্যে অন্যতম এই চারজনের দুজনকে গত জানুয়ারিতে এবং দুজনকে গত জুনে ফাঁসির আদেশ দেয় জান্তা সরকার।

- Advertisement -islamibank

এ ঘটনায় জাতিসংঘসহ বিভিন্ন দেশ ও মানবাধিকার সংস্থা নিন্দা জানালেও পিছপা হয়নি জান্তা। তাদের কবে ফাঁসির রায় কার্যকর করা হয়েছে, তা জানানো না হলেও আজ সোমবার খবরটি প্রকাশ হয়ে পড়ে। ১৯৮৮ সালের পর এই প্রথম দেশটিতে বিচারের মাধ্যমে প্রাণদণ্ড কার্যকর করা হলো।

ফাঁসির রায় কার্যকর করার নিন্দা জানিয়েছে সেনা-অভ্যুত্থানের বিরোধিতায় অজ্ঞাতস্থানে গঠিত মিয়ানমারের ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট (এনইউজি)। জান্তাবিরোধী এই ছায়া সরকার বলেছে, এই ঘটনায় আমরা অত্যন্ত মর্মাহত ও দুঃখিত।

এ ঘটনায় নিন্দা জানিয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, সামরিক জান্তা ক্ষমতা দখলের পর থেকে এ পর্যন্ত ১১৪ গণতন্ত্রপন্থীকে ফাঁসির রায় দিয়েছে।

গণতন্ত্রপন্থীদের ফাঁসি কার্যকরের নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেন, এই চার কর্মীকে মিয়ানমার সেনাবাহিনীর মৃত্যুদণ্ড দেওয়ার সিদ্ধান্ত ‘জীবনের অধিকার, স্বাধীনতা ও ব্যক্তির নিরাপত্তা’র স্পষ্ট লঙ্ঘন।

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM