পরিবার পরিকল্পনা পদ্ধতির মাধ্যমে জনসংখ্যা নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবেঃ বিভাগীয় পরিচালক

পরিবার পরিকল্পনা কার্যালয়ের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ও সরকারের যুগ্ম-সচিব মোঃ হাবিবুর রহমান বলেছেন, একটি দেশের মূল অবকাঠামো হচ্ছে জনসংখ্যা। জনসংখ্যা কখনোই সমস্যা নয়, এটি হলো সম্পদ। মূলধন ও প্রাকৃতিক সম্পদেও সুষ্ঠু ব্যবহার নির্ভর করে দক্ষ জনসম্পদের উপর। তাই দক্ষ জনসম্পদ অর্থনৈতিক উন্নয়নের অন্যতম প্রধান ও অপরিহার্য শর্ত। অতিরিক্ত জনসংখ্যার দক্ষতা বাড়াতে গেলে অনেক সময় সম্পদেরও প্রয়োজন হয় কিন্তু অসচেতনতার কারণে বিশ্বের কিছু কিছু দেশের ন্যায় বাংলাদেশেও জনসংখ্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে, অথচ সম্পদ বাড়ছেনা। সঠিকভাবে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণের মাধ্যমে দু’য়ের অধিক সন্তান না নিলে জনসংখ্যা নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে। জনসংখ্যা কম হলে সীমিত সম্পদ দিয়েও তাদের দক্ষ করে তোলা সম্ভব হবে।

- Advertisement -

আজ বৃহস্পতিবার (২১ জুলাই) সকাল সাড়ে ১০টায় নগরীর আগ্রাবাদস্থ চট্টগ্রাম বিভাগীয় ও জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় আয়োজিত বিশ্ব জনসংখ্যা দিবসের আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

- Advertisement -google news follower

দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে “ ৮০০ কোটির পৃথিবীঃ সকলের সুযোগ, পছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রাণবন্ত ভবিষ্যৎ গড়ি”। আলোচনা সভার পূর্বে দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। ১১ জুলাই ‘বিশ্ব জনসংখ্যা দিবস’ হলেও পবিত্র ঈদুল আযহার ছুটির কারণে ঐ তারিখে এ দিবসটি পালন করা হয়নি। অনুষ্ঠানে বিশ্ব জনসংখ্যা দিবস-২০২২ উপলক্ষে বিভাগীয় ও জেলা পর্যায়ে শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়।

বিভাগীয় ও জেলা পর্যায়ে শ্রেষ্ঠ কর্মী নির্বাচিত হন চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার চরণদ্বীপ ইউনিয়নের পরিবার কল্যাণ সহকারী আইরিন বড়ুয়া। বিভাগীয় পর্যায়ে পুরস্কৃত অন্যান্য শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠানগুলো হচ্ছে-পরিবার কল্যাণ পরিদর্শিকা মমতাজ বেগম (বান্দরবান), পরিবার পরিকল্পনা পরিদর্শক লিটন কুমার মালাকার (ফেনী), উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার নাছিমা পারভীন (কক্সবাজার), সাবরাং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র (কক্সবাজার), ইসলামাবাদ ইউনিয়ন পরিষদ (কক্সবাজার), মহেশখালী উপজেলা পরিষদ (কক্সবাজার), কক্সবাজার মা ও শিশু কল্যাণ কেন্দ্র (কক্সবাজার), বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা-এফপিএবি (নোয়াখালী), আরটিএম ইন্টারন্যাশনাল (কক্সবাজার) এবং জেলা পর্যায়ে পুরস্কৃত অন্যান্য শ্রেষ্ট কর্মী ও প্রতিষ্ঠানগুলো হচ্ছে-পরিবার কল্যাণ পরিদর্শিকা রীতা বড়ুয়া (রাউজান), পরিবার পরিকল্পনা পরিদর্শক নিক্কন বড়ুয়া (রাউজান), উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার কানন কান্তি মজুমদার (রাউজান), পশ্চিম গুজরা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র (রাউজান), হলদিয়া ইউনিয়ন পরিষদ (রাউজান), রাঙ্গুনিয়া উপজেলা পরিষদ (চট্টগ্রাম), বেসরকারী সংস্থা-এফপিএবি (পাঁচলাইশ) ও ব্র্যাক (ডবলমুরিং)।

- Advertisement -islamibank

অনুষ্ঠানে অন্যান্য অতিথিরা বলেন, সুস্থ ও সুখী পরিবার আমাদের সকলের কাম্য। জনসংখ্যা একটি দেশের জন্য আর্শিবাদ ও অভিশাপ দুটোই হতে পারে। জনসংখ্যা বেড়ে যাওয়া এক ধরণের আতঙ্কের খবর। যখনই দেশের সম্পদ দেশের জনগণের তুলনায় অপ্রতুল হয়ে যায়, তখনই দেশে জনসংখ্যা বিস্ফোরণ হয়। এই বিস্ফোরণ নিয়ন্ত্রণ করতে সরকারের পাশাপাশি জনপ্রতিনিধি ও শিক্ষক-শিক্ষার্থীরাসহ সংশ্লিষ্টদের ভূমিকা অপরিসীম। পাশাপাশি সর্বত্র বাল্যবিবাহ রোধে জনসচেতনতা সৃষ্টি করতে হবে।

পরিবার পরিকল্পনা চট্টগ্রামের উপ-পরিচালক সুব্রত কুমার চৌধুরীর সভাপতিত্বে ও কর্ণেলহাটস্থ মা-শিশু কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার ডা. সোমা চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা সিভিল সার্জন কার্যালয়ের ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান, রাঙ্গুনিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ শফিকুল ইসলাম, মহেশখালী উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মিনু আরা ছৈয়দ, রাউজানের হলদিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ শফিকুল ইসলাম চৌধুরী ও পশ্চিম গুজরা ইউপি চেয়ারম্যান লায়ন সাহাবউদ্দিন আরিফ।

পরিবার পরিকল্পনা বিভাগের বিভিন্ন স্তরের কর্মকর্তা, এফপিএবি ও মমতাসহ বিভিন্ন বেসরকারী সংস্থার প্রতিনিধিগণ র‌্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

জেএন/এএম

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM