একদিনের ব্যবধানে হালদায় আরও এক মৃত ডলফিন উদ্ধার

প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদী থেকে এক দিনের ব্যবধানে আরও একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে।

- Advertisement -

বৃহস্পতিবার (২১ জুলাই) সকালে রাউজান উপজেলার পূর্ব গুজরা ইউনিয়নের আজিমের ঘাট এলাকা থেকে মৃত ডলফিনটি উদ্ধার হয়। ৭ ফুট দীর্ঘ ডলফিনটির ওজন ৬০ কেজি। ডলফিনটির শরীরে পচন শুরু হওয়ায় আঘাত আছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

- Advertisement -google news follower

২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত হালদায় মোট ৩৮টি মৃত ডলফিন উদ্ধার হয়েছে। গেল এক সপ্তাহে বড় আকারের তিনটি ডলফিনের মৃত্যু হয়েছে তার মধ্যে দুটির মৃত্যুর কারণ জানা যায়নি। বাকি একটির ঠোঁটের নিচের অংশ বিচ্ছিন্ন অবস্থায় পাওয়া গেছে।

এর আগে বুধবার (২০ জুলাই) দুপুরের দিকে রাউজান উপজেলার পশ্চিম গুজরা ইউনিয়নের আজিমের ঘাট এলাকায় এবং গত ১৪ জুলাই রাউজান পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের দক্ষিণ গহিরা এলাকায় হালদার সংযোগ খাল বুড়িসর্তায় প্রায় সাড়ে ৮ ফুট লম্বা ১২০ কেজি ওজনের আরেকটি মৃত ডলফিন পাওয়া যায়।

- Advertisement -islamibank

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণীবিদ্যা বিভোগের অধ্যাপক ও হালদা রিসার্চ কেন্দ্রের সমন্বয়ক ড. মনজুরুল কিবরিয়া বলেন, এক সপ্তাহে হালদা নদী থেকেমোট তিনটি মৃত ডলফিন পাওয়া গেছে।

কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, নদীতে এখন প্রচুর জাল পাতা হচ্ছে। ডলফিন কিছুক্ষণ পরপর পানির উপরে ভেসে ওঠে শ্বাস নিতে। জালে আটকা পড়ে কিছুক্ষণ শ্বাস নিতে না পারলেই ডলফিন মারা যায়।

বেশিরভাগ সময় জাল ছাড়াতে ডলফিনকে আঘাত করা হয়। তাতেও ডলফিনগুলো মারা যায়। তখন নদীতে ভাসিয়ে দেয়। এভাবে চলতে থাকলে হালদা ডলফিন শূন্য হয়ে যাবে। এখনই আমাদের হালদার ডলফিন রক্ষায় কার্যকরী পদক্ষেপ নিতে হবে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM