সু চি’র আপিল খারিজ, পাঁচ বছরের কারাদণ্ড বহাল

সেনাশাসিত মিয়ানমারের উচ্চআদালত দেশটির গণতান্ত্রিক নেত্রী অং সান সু চি’র পাঁচ বছরের কারাদণ্ড বহাল রেখেছেন।

- Advertisement -

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, দুর্নীতি মামলার রায়ের বিরুদ্ধে সু চি’র আপিল আবেদনটি গতকাল বুধবার খারিজ করে গত ২৭ এপ্রিল দেওয়া শাস্তি বহাল রেখেছেন আদালত।

- Advertisement -google news follower

মামলার সঙ্গে সংশ্লিষ্ট সূত্র রয়টার্সকে জানিয়েছে, ‘খুব সংক্ষিপ্ত আনুষ্ঠানিক প্রক্রিয়ায় আপিলটি খারিজ করা হয়।’ সূত্রটি আরও জানায়, আদালত উভয় পক্ষের যুক্তি না শুনেই আবেদন খারিজ করে দিয়েছেন।

গত সপ্তাহে নোবেল বিজয়ী সু চি’র বিরুদ্ধে দায়ের করা ১১ দুর্নীতি মামলার প্রথম রায়ে তাঁকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

- Advertisement -islamibank

গত বছরের ফেব্রুয়ারিতে সামরিক বাহিনী অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করার পর থেকে ৭৬ বছর বয়সি সু চি-কে গৃহবন্দি করে রাখা হয়েছে। তাঁর বিরুদ্ধে বিভিন্ন অভিযোগে মোট ১৮টি মামলা হয়েছে। সেগুলোর মধ্যে আছে দুর্নীতি, নির্বাচনি আইন ও রাষ্ট্রীয় গোপনীয়তা আইনের লঙ্ঘন। এসব অভিযোগ প্রমাণিত হলে সু চি’র সর্বাধিক ১৯০ বছরের কারাদণ্ড হতে পারে।

প্রতিবেদনে আরও বলা হয়, উচ্চ আদালতে জামিন আবেদন খারিজ হওয়ায় সু চির সক্রিয় রাজনীতিতে শিগগির ফিরে আসার সম্ভাবনা নেই বললেই চলে।

এন-কে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM