প্রান্তিক মানুষের নিরাপত্তার স্তম্ভ শেখ হাসিনা: মেয়র নাছির

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রান্তিক মানুষের আর্থসামাজিক নিরাপত্তার স্তম্ভ বলে অভিহিত করেছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

- Advertisement -

নগরের আন্দরকিল্লা ও ফিরিঙ্গীবাজার ওয়ার্ডের সেবক কলোনীতে প্রধানমন্ত্রীর বরাদ্দকৃত প্রায় ১শ ১১ কোটি টাকায় অত্যাধুনিক পরিচ্ছন্নকর্মী ভবন নির্মাণকাজের উদ্বোধনকালে তিনি একথা বলেন।

- Advertisement -google news follower

সোমবার (২০ জুলাই) সকালে পরিচ্ছন্নকর্মীদের ভবন নির্মাণ কাজের উদ্বোধন করা হয়।

মেয়র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত ইচ্ছা ও প্রণোদনায় নগরের পরিচ্ছন্নকর্মীদের জন্য আবাসন ভবন নির্মাণ উদ্যোগ প্রান্তিক জনগোষ্ঠীর বাসস্থানের মৌলিক অধিকার পূরণের একটি ভিত্তি সোপান।

- Advertisement -islamibank

তিনি আরো বলেন, বহুকাল আগে ব্রিটিশ ঔপনিবেশিক আমলে উত্তর প্রদেশের খরা কবলিত এলাকাগুলোতে কর্মচ্যুত হরিজন শ্রেণীর বেশকিছু পরিবারকে এতদঅঞ্চলে নিয়ে আসা হয়েছিল। পরে ওইসব কৃষক পরিবারের সদস্যরা পেশা বদল করে পরিচ্ছন্নকর্মী হিসেবে নিযুক্ত হয়ে নাগরিকদের সেবা দিয়ে আসছিলেন। এদের জীবনমান ছিল অত্যন্ত নিম্নস্তরে এবং তারা অচ্যূত হিসেবে গণ্য হয়ে নিন্দনীয় সামাজিক বৈষম্যের শিকার হয়ে দীর্ঘকাল অবহেলা ও অবজ্ঞায় কাটিয়েছেন।

মেয়র নাছির বলেন, আজ পরিচ্ছন্নকর্মী হিসেবে হরিজন সম্প্রদায়ের পাশাপাশি বেশকিছু বাঙালি পরিবারও এ পেশায় যুক্ত হয়েছেন এবং তারা সকলেই ধর্ম-বর্ণ নির্বিশেষে সেবাদানকারী পরিচ্ছন্নকর্মী হিসেবে বেতন-ভাতা ভোগ করছেন। চলমান করোনা পরিস্থিতির কারণে চট্টগ্রামসহ সারাদেশে মেগা প্রকল্পগুলোর কাজ কিছুটা হলেও গতি হারিয়েছে। কিন্তু চট্টগ্রামে সেবক কলোনীতে পরিচ্ছন্নকর্মীদের আবাসন ভবন নির্মাণকাজের জন্য বরাদ্দ আংশিক কমিয়ে প্রকল্প বাস্তবায়ন অব্যাহত রাখার উদ্যোগ চলমান রয়েছে।

কাউন্সিলর জহর লাল হাজারী ও কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লবের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কাউন্সিলর শৈবাল দাশ সুমন, ইসমাইল বালী সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আঞ্জুমান আরা বেগম, লুৎফুন্নেছা দোভাষ বেবী, মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মনিরুল হুদা, ঝুলন কান্তি দাশ, নির্বাহী প্রকৌশলী ফরহাদুল আলম, সহকারী প্রকৌশলী সালমা বেগম, মো. মিজবাউল আলম, মো. রিফাতুল আলম, উপ-সহকারী প্রকৌশলী তানজিম ভূঁইয়া, ঠিকাদার আশীষ কুমার দাশ, দিদারুল আলম, সায়েম রিজভীসহ হাজী নাসির আহমেদ, হাজী মাহমুদুর রহমান বাবুল, মো. ইসহাক মিয়া, মঞ্জুর আলম, মঞ্জুর মোরশেদ, ছগির আহম্মদ, মো. ইউনুস, খোরশেদ আলম রহমান, তাজউদ্দিন রিজভী, তানভীর আহমেদ রিংকু, জাহাঙ্গীর আলম, খালেক হোসেন, আব্দুল আজিজ, এনামুল হক, আব্দুল মতিন, আব্দুল গফুর সুমন, মো. মহিউদ্দিন, অসিউর রহমান, মো. পারভেজ, নুরুল আজিম, আকতার মিয়া, সরওয়ার সরকার, সামিউল হাসান, মো. আজম, অনিন্দ্য দেব, মো. নজরুল ও মো. নাবেদ।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM