ফটিকছড়ির রাজা বল সাবান ফ্যাক্টরি বন্ধ করে দিল প্রশাসন

অনলাইন ডেস্ক

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার ভূজপুরের হাজী এজাহার মিয়া সন্স এন্ড সোপ (রাজা স্পেশাল বল সাবান) কোম্পানি ও কারখানায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেছে উপজেলা প্রশাসন।

- Advertisement -

আজ শুক্রবার (১০ মে) দুপুর ১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ৪ ঘন্টাব্যাপী পরিচালিত এ অভিযানে কারখানায় থাকা প্রায় এক কোটি টাকার মালামালসহ কোম্পানিটি সিলগালা করা হয়।

- Advertisement -google news follower

তাছাড়া বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন-২০১৮ এর ২৭ ধারায় কারখানা মালিক আমান উল্লাহকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড এবং এক লক্ষ টাকা অর্থদন্ড দেন ভ্রাম্যমান আদালত।

অভিযানে রাজা বল সাবান কোম্পানি থেকে ৩শ ৬০ কেজি করে ৫৪ টি সিলিকেট পূর্ণ ড্রাম, ১৮৬ কেজি করে ৩০টি পাম্প স্টিয়ারেটের ড্রাম, ১৮৬ কেজি করে ২৩০টি সোপ অয়েল পূর্ণ ড্রাম, ১৮৬ কেজি করে ৩৫ টি কোকোনাট অয়েল, ৩৫টি বর্জ্য বর্তি ড্রাম, প্রায় ৫০টি খালি ড্রাম, ৫০ কেজি করে ৬৯ বস্তা কস্টিক সোডা, ২৫ কেজি করে ৬টি সুগন্ধি, ১০ কেজি করে ৪ বস্তা সোপ পাউডার, ২টি পাল্লা, ১টি সেলাই মেশিন, ৭ ক্যারেটের ১৫শ পিচ সাবান বানানোর ডাইস, ১৫০টি প্লাস্টিকের খালি বস্তা, ৩টি খালি মোড়ক পূর্ণ বস্তা, খোলা সাবান ২৫০ গ্রাম ওজনের প্রায় ২ হাজার পিচ, খোলা সাবান ৫শগ্রাম ওজনের প্রায় ৩শ পিচ, ১০ কেজি ওজনের ৫০টি সাবান বর্তি বস্তা, ২০ কেজি ওজনের ৪৩টি সাবান বর্তি বস্তা এবং ৩০ কেজি ওজনের ৩১টি সাবানের বস্তা জব্দ করা হয়।

- Advertisement -islamibank

এছাড়াও কারখানা থেকে ২০ কেজি ওজনের আনুমানিক ৯শ টি সাবান বর্তি বস্তা, ৩০ কেজি ওজনের ২শ ২০টি সাবান বর্তি বস্তা, প্রায় ৩০টি মোড়কের পূর্ণ বস্তা, ৩২০ টি খালি বালতি এবং একটি সেলাই মেশিন জব্দ করে ভ্রাম্যামান আদালত।

বিএসটিআই চট্টগ্রামের ফিল্ড অফিসার মোহাম্মদ মাহফুজুর রহমান, স্থানীয় ইউপি চেয়ারম্যান, পুলিশ এবং অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সাথে নিয়ে অভিযানের নের্তৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেজবাহ উদ্দিন।

তিনি জানান, এ কোম্পানির লাইসেন্স এর মেয়াদ ২০২২ সালে শেষ হয়েছে। লাইসেন্স নবায়নের জন্য তারা আবেদন করেছিল। এরপর পণ্যটি টেস্টে যায়। টেস্টে পণ্যটি অনুত্তীর্ণ হওয়ার কারণে তাদের প্রত্যাখান পত্র প্রদান করা হয়। এক্ষেত্রে এ পণ্য বাজারজাত করণ নিষিদ্ধ করা হয়।

আজ কারখানাটিতে অভিযান পরিচালনা করা হলে দেখা যায়, কোম্পানিটি বিএসটিআইয়ের লাইসেন্স ছাড়া সংস্থাটির লোগো ব্যবহার করে সাবান উৎপাদন এবং বাজারজাত করছিলো।

ফলে বিভিন্ন মালামালসহ কোম্পানিটি সীলগালা এবং মালিক আমান উল্লাহকে ১৫দিনের বিনাশ্রম জেল ও এক লক্ষ টাকা জরিমানা করা হয়।

মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জব্দকৃত এসব পণ্য ও মালামাল বিএসটিআই চট্টগ্রামের ফিল্ড অফিসার মো. মাহফুজুর রহমান এবং স্থানীয় ইউপি চেয়ারম্যান শাহজাহান চৌধুরী শিপনের যৌথ জিম্মায় দেয়া হয়।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM