শ্রমিকদের শ্রমের ওপর বেঁচে আছে দেশ: ওমর হাজ্জাজ

অনলাইন ডেস্ক

দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ওমর হাজ্জাজ বলেছেন, ‘বিদেশে কর্মরত প্রবাসী ও দেশে কলকারখানা নিয়োজিত শ্রমিকরা বৈদেশিক মুদ্রা অর্জনে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।

- Advertisement -

শ্রমিকদের শ্রমের ওপর বেঁচে আছে দেশ। তাই তাদের খাটো করে দেখার কোনো অবকাশ নেই।

- Advertisement -google news follower

মঙ্গলবার (৩০ এপ্রিল) নগরীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চেম্বারের শ্রম বিষয়ক স্ট্যান্ডিং সাব-কমিটির প্রথম সভায় বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কমিটির ডিরেক্টর ইনচার্জ ও চেম্বার পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরীর (স্বপন) সভাপতিত্বে কমিটির যুগ্ম আহবায়ক মো. ছগীর, সৈয়দ খুরশিদ আলম, সদস্য মো. কামাল উদ্দিন, জানে আলম, মনসুর আলম চৌধুরী, মহিন উদ্দিন বাপ্পি, উত্তম কুমার বিশ্বাস ও আলহাজ কামাল উদ্দিন বক্তব্য রাখেন।

- Advertisement -islamibank

ওমর হাজ্জাজ বলেন, ‘বাংলাদেশে একজন উদ্যোক্তা ব্যবসা করতে গেলে কী পরিমাণ বিনিয়োগ করতে হবে, মার্কেট যাচাই ও লেবার সংশ্লিষ্ট আইনকানুন না জেনে ব্যবসা করতে আসেন। ফলে অনেকেই সর্বস্বান্ত হয়ে ফিরে যান। তাই উদ্যোক্তা তৈরিতে ব্যবসা সংক্রান্ত ডাটা ব্যাংক তৈরি করা খুবই গুরুত্বপূর্ণ।’

তিনি বলেন, ‘চিটাগাং চেম্বার সব সময় ব্যবসায়ীদের সুরক্ষা ও সুষ্ঠুভাবে ব্যবসা পরিচালনার ক্ষেত্রে সরকারের সঙ্গে সহযোগী হিসেবে কাজ করছে। চিটাগাং চেম্বার যেকোনো ৫টি সাব-কমিটিকে গুরুত্ব দিয়ে পাইলট প্রকল্প হিসেবে সংশ্লিষ্ট সেক্টরে গবেষণা করবে।’

সাব-কমিটি নেতৃবৃন্দ অভিমত ব্যক্ত করে বলেন, ‘বাংলাদেশের শ্রমিকরা উৎপাদনশীলতায় এখনও পিছিয়ে। শ্রমিকদের দক্ষ করতে তাদের জীবনমান উন্নয়নের শুরুতেই এগিয়ে আসতে হবে মালিকপক্ষ কিংবা ব্যবসায়ীদের। কারণ শ্রমিকরা দক্ষ হলে বাড়বে উৎপাদনশীলতা।’

সাব-কমিটি নেতৃবৃন্দ প্রচলিত আইন অনুযায়ী মালিক ও কর্মচারীর সম্পর্ক অক্ষুণ্ন রাখতে ও ব্যবসা-বাণিজ্যের প্রসারে শুরুতেই সব সেক্টরের ব্যবসায়ী প্রতিনিধি নিয়ে শ্রম আইনের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করার ওপর গুরুত্বারোপ করেন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM