বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়ের মধ্যে মাত্র ৩টি বাংলাদেশের

অনলাইন ডেস্ক

বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস)।

- Advertisement -

তালিকায় এক হাজারের মধ্যে বাংলাদেশের মাত্র তিনটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এরমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ৬৯১ থেকে ৭০০ অবস্থানে, বুয়েট ৮০১ থেকে ৮৫০ অবস্থানে এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ৮৫১ থেকে ৯০০ অবস্থানে রয়েছে।

- Advertisement -google news follower

এ ছাড়া শীর্ষ বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রতিবেশী ভারতের ৪৫টি এবং পাকিস্তানের ১৪টি জায়গা করে নিয়েছে।

কিউএস র‌্যাংকিংয়ে বিশ্বের সেরা তিনটি বিশ্ববিদ্যালয় হলো এমআইটি, ক্যামব্রিজ ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। সেরা ১০ এর মধ্যে এশিয়ার মাত্রা একটি বিশ্ববিদ্যালয় আছে। সেটি হলো ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর।

- Advertisement -islamibank

এদিকে, বৈশ্বিক র‌্যাংকিংয়ের পাশাপাশি বিভাগভিত্তিক তালিকাও প্রকাশ করেছে কিউএস। সেখানে কলা ও মানবিক বিভাগে বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয় জায়গা পেয়েছে। ৫০১ থেকে ৫৫০ অবস্থানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

এ ছাড়া প্রকৌশল ও প্রযুক্তি বিভাগে বাংলাদেশের দুটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এর মধ্যে বুয়েট ৩০৫তম অবস্থানে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ৫০০ থেকে ৫৫০ অবস্থানের মধ্যে রয়েছে।

সোশ্যাল সায়েন্স ও ম্যানেজমেন্ট বিভাগে বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। ৪০১ থেকে ৫০০ অবস্থানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

লাইফ সায়েন্স ও মেডিসিন বিভাগ এবং ন্যাচারাল সায়েন্স বিভাগে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় স্থান পায়নি।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM