পাকিস্তানে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় দুই শিশুর মৃত্যু

ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ব্যবহার করে পাকিস্তানের বেলুচি গোষ্ঠী জইশ আল আদলের ২টি ঘাঁটিতে হামলা চালিয়েছে ইরান। এই হামলায় ২ জন শিশু নিহত এবং ৩ জন আহত হয়েছেন।

- Advertisement -

পাকিস্তান তার সীমান্ত লঙ্ঘনের জন্য ইরানের তীব্র নিন্দা করেছে এবং প্রতিশোধ গ্রহণের সংকল্প ব্যক্ত করেছে।

- Advertisement -google news follower

ইরানের রাষ্ট্রীয় মালিকানাধীন তাসনিম সংবাদ সংস্থা জানিয়েছে, ইরান ‘নিখুঁত ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা’ চারিয়ে জৈশ আল-আদল (ইরানে জৈশ আল-ধুম নামে পরিচি) উগ্রবাদী গ্রুপের দুটি ঘাঁটি তারা ধ্বংস করেছে। কোহ-সবজ (সবুজ পর্বত) এলাকায় ছিল ঘাঁটি দুটি)।

ইরান এর আগে সোমবার ইরাক ও সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ইরান দাবি করে, তারা ইরাকে ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোশাদের একটি ‘স্পাই হেডকোয়ার্টার্স’ ধ্বংস করেছে।

- Advertisement -islamibank

বিবিসি জানিয়েছে, গতকাল (১৬ জানুয়ারি) মঙ্গলবার রাতে পাকিস্তানের বেলুচিস্তানের বেলুচি গোষ্ঠী জইশ আল আদলের ২টি ঘাঁটিতে ইরান হামলা চালিয়েছে এবং এতে ২ জন শিশু নিহত হয়েছেন বলে জানিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এই হামলার ঘটনাকে বিধিবহির্ভূত বলে তীব্র ক্ষোভ প্রকাশ করে ইসলামাবাদে নিযুক্ত ইরানের শীর্ষ কূটনীতিককে তলব করেছে পাকিস্তান সরকার।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মমতাজ জাহরা বালুচ বুধবার এক বিবৃতিতে বলেন, ‘এই উস্কানিবিহীনভাবে ইরানের পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘনের তীব্র প্রতিবাদ জানাচ্ছে পাকিস্তান। এই হামলায় দুই নিরীহ শিশু নিহত এবং আরো তিন বালিকা আহত হয়েছে।

তিনি বলেন, পাকিস্তানের সার্বভৌমত্ব লঙ্ঘন পুরোপুরি অগ্রহণযোগ্য, এবং এর পরিণাম হতে পারে ভয়াবহ।

বালুচ বলেন, ইরান এবং পাকিস্তানের মধ্যে যোগাযোগের অনেক চ্যানেল থাকা সত্ত্বেও এ ধরনের অবৈধ কাজ করা আরো বেশি উদ্বেগের বিষয়।

তিনি বলেন, পাকিস্তান ইতোমধ্যেই ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে তাদের প্রতিবাদ জানিয়েছে। এছাড়া ইরানের শ্যাজ ডি অ্যাফেয়ার্সকে তলব করে তার কাছে নিন্দা জ্ঞাপন করা হয়েছে।

তিনি বলেন, পাকিস্তান সবসময়ই বলে আসছে যে সন্ত্রাসবাদ হলো অভিন্ন হুমকি।

পাকিস্তানের ভেতরে ইরানের এ ধরনের হামলা নজিরবিহীন ঘটনা। মঙ্গলবার সীমান্তের কাছাকাছি দক্ষিণ-পশ্চিম বেলুচিস্তান প্রদেশের একটি গ্রামে হামলাটি চালানো হয়।

ওই এলাকায় দুই দেশের প্রায় ৯০০ কিলোমিটার (৫৫৯ মাইল) সীমান্ত রয়েছে। এই সীমান্ত উভয় দেশের কাছেই উদ্বেগের বিষয় হয়ে রয়েছে।

এখানে পাকিস্তান ও ইরান উভয়েই বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী গ্রুপের হামলার শিকার হয়। জৈশ আল-আদল নামের গ্রুপটি কয়েক দশক ধরে হালকা বসতিপূর্ণ অঞ্চলটিতে সক্রিয় রয়েছে।

গত মাসে এই গ্রুপের হামলায় এক ডজনের বেশি ইরানি পুলিশ নিহত হয়েছিল। ইরান দাবি করেছিল, পাকিস্তান থেকে এসে সন্ত্রাসীরা হামলাটি চালিয়েছিল।

ইউএস ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্সের মতে, জৈশ আল-আদল হলো সিস্তান-বেলুচিস্তানে সক্রিয় সবচেয়ে সক্রিয় ও প্রভাবশালী সুন্নি উগ্রবাদী গ্রুপ।

সূত্র : সিএনএন, দি নিউজ, বিবিসি এবং অন্যান্য

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM