বঙ্গবন্ধু টানেল থেকে এক মাসে এলো ৪ কোটি টাকা

চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত দেশের প্রথম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলটি উদ্বোধন হয় গত ২৮ অক্টোবর। দেখতে দেখতে গড়িয়ে গেল এক মাস।

- Advertisement -

পর ২৯ অক্টোবর থেকে ২৯ নভেম্বর বুধবার সকাল ৬টা পর্যন্ত এ টানেলে চলাচল করেছে ১ লাখ ৭৫ হাজার ১৯৭টি যানবাহন। এক মাসে টোল আদায় হয়েছে ৪ কোটি ১২ লাখ ২১ হাজার ৫৫০ টাকা।

- Advertisement -google news follower

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী (টোল ও ট্রাফিক) তানভীর রিফা।

তিনি বলেন, গত ৩১ দিনে চার কোটি ১২ লাখ ২১ হাজার ৫৫০ টাকা টোল আদায় হয়। টানেলে চলাচল করা যানবাহনের মধ্যে ব্যক্তিগত গাড়ি, পিকআপ ও ছোট গাড়ি বেশি ছিল। ভারী যান তুলনামূলক কম চলাচল করেছে।

- Advertisement -islamibank

বঙ্গবন্ধু টানেল প্রকল্পের টোল ব্যবস্থাপক মো. বেলায়েত হোসেন বলেন, সাপ্তাহিক ছুটির দিনে ১০ হাজার পর্যন্ত গাড়ি পার হচ্ছে। তবে অন্যান্য দিনে চার-পাঁচ হাজার গাড়ি পার হয়।

প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, বঙ্গবন্ধু টানেল দিয়ে দৈনিক ১৭ হাজার যানবাহন চলাচলের টার্গেট রয়েছে। তবে গত এক মাসে একদিনও ওই পরিমাণ গাড়ি পার হয়নি।

কর্ণফুলী নদীর তলদেশে ১০ হাজার ৬৮৯ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে নির্মিত এ টানেল গত ২৮ অক্টোবর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরদিন সকাল ৬টায় সাধারণ যাত্রীদের জন্য টানেলের দ্বার খুলে দেওয়া হয়।

টানেল পাড়ি দিতে প্রাইভেটকার ও পিকআপ ২০০ টাকা, মাইক্রোবাস ২৫০ টাকা, বাস (৩১ সিটের কম) ৩০০ টাকা, বাস (৩২ সিটের বেশি) ৪০০ টাকা, বাস (৩ এক্সেল) ৫০০ টাকা, ট্রাক (৫ টন পর্যন্ত) ৪০০ টাকা, ট্রাক (৫ দশমিক ০১ থেকে ৮ টন) ৫০০ টাকা, ট্রাক (৮ দশমিক ০১ থেকে ১১ টন) ৬০০ টাকা, ট্রাক ও ট্রেইলার (৩ এক্সেল) ৮০০ টাকা, ট্রাক ও ট্রেইলারকে (৪ এক্সেল) এক হাজার টাকা টোল দিতে হয়।

এ টানেলে টোল আদায়ের জন্য ১২টি বুথ আছে। যেখানে তিনভাবে টোল দেওয়ার সুযোগ আছে। তবে বর্তমানে ম্যানুয়ালি টোল আদায় করা হয়। এরপরও মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে টোল আদায় সম্পন্ন হচ্ছে।

জেএন/রাজীব

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM