আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট জাভিয়ের মিলেই

আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে ডানপন্থি নেতা জাভিয়ের মিলেই নির্বাচিত হয়েছেন। গতকাল রবিবার (১৯ নভেম্বর) দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচনে (রান অফ) নিকটতম প্রতিদ্বন্দ্বী ও সাবেক অর্থমন্ত্রী সার্জিও মাসাকে হারিয়ে দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তিনি। খবর রয়টার্সের।

- Advertisement -

প্রথম দফার প্রেসিডেন্ট নির্বাচনে কোনো প্রার্থী সরকার গঠনে প্রয়োজনীয় সংখ্যক ভোট না পাওয়ায় রোববার আর্জেন্টিানায় দ্বিতীয় দফার নির্বাচন হয়।

- Advertisement -google news follower

এই নির্বাচনে জাভিয়ের মিলেই ৫৬ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। অন্যদিকে তার নিকটতম প্রার্থী সার্জিও মাসা ৪৪ শতাংশ ভোট পেয়েছেন।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারোর সঙ্গে মিলেইকে তুলনা করা হয়।

- Advertisement -islamibank

মিলেই নির্বাচনে জয়ী হওয়ার পরপরই তাকে অভিনন্দন জানিয়েছেন ট্রাম্প। তিনি বলেন, মিলেই ‘আর্জেন্টিনাকে আবার মহান করবেন’।

আর্জেন্টিনার নাগরিকরা এমন এক সময়ে মিলেইকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করলেন, যখন দেশটি অর্থনৈতিক সংকটে জর্জরিত। মূল্যস্ফীতি ও দারিদ্র্যের হার বাড়তে থাকায় দেশে মন্দার শঙ্কা দেখা দিয়েছে।

অবশ্য নির্বাচনে জয়ী হওয়ার পর জাতির উদ্দেশে দেওয়া প্রথম ভাষণে এসব চ্যালেঞ্জের কথা স্বীকার করেছেন মিলেই।

তিনি বলেন, আমাদের সামনে পাহাড়সম চ্যালেঞ্জ। দেশে মুদ্রাস্ফীতি বেড়েই চলেছে, মানুষের কাজ নেই। দারিদ্র্য অনেক বেড়ে গেছে। এই সংকটজনক পরিস্থিতিতে আমাদের বসে থাকার কোনো সুযোগ নেই।

এর আগে গত ২২ অক্টোবর আর্জেন্টিনায় প্রথম দফার প্রেসিডেন্ট নির্বাচনের ভোট হয়। তবে ওই নির্বাচনে সরকার গঠনে কোনো প্রার্থী প্রয়োজনীয় সংখ্যক ভোট না পাওয়ায় নির্বাচন দ্বিতীয় দফায় গড়ায়।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM