২৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে হিলিতে

আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে পেঁয়াজ আমদানির পরিমান বাড়িয়েছে আমদানিকারকরা। সবচেয়ে বেশি পেঁয়াজ আমদানি হচ্ছে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে।

- Advertisement -

গতকাল একদিনেই বন্দর দিয়ে ৬৩টি ট্রাকে ১ হাজার ৯০২ টন পেঁয়াজ আমদানি হয়েছে। এতে করে দেশের বাজারে পণ্যটির চাহিদার তুলনায় সরবরাহ বেড়ে যাওয়ায় দাম কমতে শুরু করেছে।

- Advertisement -google news follower

পেঁয়াজের দাম এমন কমতে থাকায় খুশি বন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকারসহ নিম্ন আয়ের মানুষজন।

হিলি স্থলবন্দর সূত্রে জানা গেছে, বন্দর দিয়ে ইন্দোর ও নাসিক জাতের পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। পেঁয়াজ আমদানির পরিমান বাড়তি থাকায় দাম কমা অব্যাহত রয়েছে।

- Advertisement -islamibank

বন্দরে ইন্দোর জাতের পেঁয়াজ বর্তমানে ২৫ থেকে ২৬ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে যা গত বৃহস্পতিবার বন্দরে ২৭ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। এছাড়া নাসিক জাতের পেঁয়াজ ২৭ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে যা বৃহস্পতিবার ৩০ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল।

হিলি স্থলবন্দরে পেঁয়াজ কিনতে আসা আইনাল হোসেন বলেন, বর্তমানে বন্দর দিয়ে প্রচুর পরিমানে পেঁয়াজ আমদানি হচ্ছে। এতে করে দিন দিন পেঁয়াজের দাম কমতে শুরু করেছে।

গত বৃহস্পতিবার আমরা বন্দর থেকে যে পেয়াজ প্রকারভেদে ২৭ থেকে ৩০টাকা কেজি দরে ক্রয় করে মোকামে পাঠিয়েছিলাম। সেই পেঁয়াজ গতকাল আরও কমে ২৫ টাকা থেকে ২৭টাকা কেজি দরে ক্রয় করে মোকামে পাঠিয়েছি।

তিনি আরও জানান, পেঁয়াজের দাম কম থাকায় পুঁজি কম লাগায় আমাদের কিনতে সুবিধা হচ্ছে তেমনি পাঠাতেও সুবিধা হচ্ছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ ব্যবসায়ী রেজাউল ইসলাম বলেন, গত ৫ জুন পেঁয়াজ আমদানির অনুমতি পাওয়ার দিন থেকেই বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। আর মাত্র কয়েকদিন পরেই কুরবানীর ঈদ এ সময়ে দেশের বাজারে পেঁয়াজের বাড়তি চাহিদা থাকে সেই কথা মাথায় রেখে পেঁয়াজ আমদানির পরিমান বাড়িয়েছেন আমদানিকারকরা।

ব্যাংকগুলো চাহিদা মাফিক পেঁয়াজের এলসি দেয়ায় বন্দরের ছোট বড় সবধরনের আমদানিকারকগন পেঁয়াজের এলসি খুলে পেঁয়াজ আমদানি করছেন। এতে করে হিলিস্থলবন্দরসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে পর্যাপ্ত পরিমানে পেঁয়াজ আমদানি হচ্ছে।

তিনি আরও জানান, গত শুক্রবার ছুটির কারণে বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বন্ধ ছিল যার কারণে শনিবার একদিনেই প্রচুর পরিমানে পেঁয়াজ আমদানি হয়েছে।

দেশের অন্যান্য স্থলবন্দর দিয়ে প্রচুর পরিমানে পেঁয়াজ আমদানি হয়েছে। এতে করে দেশের বাজারে চাহিদার তুলনায় পেঁয়াজের সরবরাহ বাড়ায় দাম কমছে। পেঁয়াজ আমদানির এমন ধারা অব্যাহত থাকলে আসন্ন কুরবানীর ঈদে পেঁয়াজের দাম বাড়বেনা বলেও জানিয়েছেন তিনি।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। শনিবার বন্দর দিয়ে একদিনেই ৬৩টি ট্রাকে ১ হাজার ৯০২ টন পেঁয়াজ আমদানি হয়েছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM