পেঁয়াজ আমদানির অনুমতি: সিন্ডিকেট ভেঙ্গে কমছে দাম

অস্বাভাবিক দাম বৃদ্ধির কথা বিবেচনা করে আজ সোমবার (৫ জুন) থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর আগে রবিবার (৪ জুন) কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

- Advertisement -

রবিবার মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তার পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সীমিত আয়ের মানুষ ও শ্রমিকদের দুর্ভোগ লাঘব করতে রবিবার কৃষি মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে।

- Advertisement -google news follower

এদিকে আমদানির খবরে একদিনের ব্যবধানে দিনাজপুরের হিলিতে কেজিপ্রতি ১৫ টাকা কমেছে দেশি পেঁয়াজের দাম। বর্তমানে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭৫ টাকা দরে, যা গতকাল বিক্রি হয়েছে ৯০ টাকায়।

আজ সোমবার (৫ জুন) সকালে হিলি বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়।

- Advertisement -islamibank

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ হারুন বলেন, হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারকরা ইতোমধ্যে এলসির জন্য আবেদন করেছে। এই ঈদে যেন বাজারে পেঁয়াজের দাম না বৃদ্ধি হয়, সেই লক্ষে আমদানিকারকরা বেশি বেশি এলসি করেছে।

আশা করা যায় ভারত থেকে পেঁয়াজ আমদানি হলে, প্রতি কেজি পেঁয়াজ ২০ থেকে ৩০ টাকার মধ্যেই থাকবে।

প্রসঙ্গত, কৃষকদের স্বার্থের কথা বিবেচনা করে গত ১৫ মার্চ ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতিপত্র বন্ধ করে সরকার। ফলে এখন চাহিদার পুরোটা মেটানো হচ্ছে দেশি পেঁয়াজে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM