চন্দনাইশে অবৈধ ইটভাটা বন্ধে আইনি নোটিশ

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার ২৫টি অবৈধ ইটভাটা অবিলম্বে বন্ধে করতে আইনি নোটিশ পাঠিয়েছেন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন (বিএইচএফ)।

- Advertisement -

আজ রবিবার (২১ মে) রেজিষ্ট্রি ডাকযোগে সংগঠনের পক্ষে নোটিশটি পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী কামাল হোসেন মিয়াজী।

- Advertisement -google news follower

সংগঠন থেকে প্রেরিত এক বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন সচিব, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, চট্টগ্রামের জেলা প্রশাসক, পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রামের উপপরিচালক, চন্দনাইশ উপজেলা নিবার্হী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ওসি বরাবর এ নোটিশ পাঠানো হয়েছে।

এর আগে ২০২০ সালের ১৪ ডিসেম্বর সাত দিনের মধ্যে চট্টগ্রামের সকল অবৈধ ইটভাটা বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

- Advertisement -islamibank

এ সংক্রান্ত গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে হিউম্যান রাইটস এন্ড পীস ফর বাংলাদেশের পক্ষে একইসালের ২৯ নভেম্বর করা রিটে ওই আদেশ দিয়েছিলেন হাইকোর্ট।

হাইকোর্টের এ আদেশসহ অবৈধ ইটভাটা বন্ধ আরো অনেকগুলো আদেশর কথা নোটিশে উল্লেখ করে বলা হয়, সম্প্রতি হিউম্যান রাইটস ফাউন্ডেশন চন্দনাইশ উপজেলা পরিদর্শন করে দেখেছে সেখানে ২৫ টি অবৈধ ইটভাটা ব্যবসা পরিচালনা করেছে।

গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী দেখা যায়, ১২ মার্চ মোবাইল কোর্ট অবৈধ ইটভাটাকে ২ লাখ টাকা জরিমানা করেছে। বন্ধের পরিবর্তে এই জরিমানা হাইকোর্টের আদেশের সঙ্গে সাংঘর্ষিক।

তাই অবিলম্বে ওই ২৫ ইটভাটা বন্ধে অবিলম্বে বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হচ্ছে। আরো এ বিষয়ে কি ব্যবস্থা নেওয়া হয়েছে, তা নোটিশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে জানাতে বলা হয়েছে। অন্যথায় হাইকোর্ট বিভাগে আদালত অবমাননার অভিযোগ বা রিট দায়ের করা হবে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM