চিটাগাং চেম্বারের সাথে সাউদার্ণ গুজরাট চেম্বার প্রতিনিধিদলের মতবিনিময়

ভারতের সাউদার্ণ গুজরাট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (এসজিসিসিআই)’র সভাপতি হিমাংশু বোরাওয়ালা’র নেতৃত্বে এক বাণিজ্য প্রতিনিধিদল ১৫ জানুয়ারি দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (সিসিসিআই)’র নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় মিলিত হন।

- Advertisement -

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত মতবিনিময় সভায় চিটাগাং চেম্বার সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর’র সভাপতিত্বে চেম্বার পরিচালকবৃন্দ মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), অঞ্জন শেখর দাশ, মোঃ ইফতেখার ফয়সাল ও মোহাম্মদ আদনানুল ইসলাম, প্রাক্তন পরিচালক মাহফুজুল হক শাহ, বিজিএমইএ এবং বিকেএমইএ’র প্রতিনিধিসহ সংশ্লিষ্ট ব্যবসায়ী নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

- Advertisement -google news follower

এসজিসিসিআই সভাপতি হিমাংশু বোরাওয়ালা বলেন-ভারতের উৎপাদিত ম্যান মেইড ফাইবারের ৬৫ শতাংশই গুজরাটের সুরাতে উৎপাদিত হয়। এ অঞ্চলে প্রতি বছর প্রায় ৫ কোটি মিটার হাতে তৈরি কাপড় উৎপন্ন হয়। এছাড়া হীরার কাটিং ও পলিসিং এর জন্যও এ অঞ্চল বিখ্যাত। তিনি সুরাতের উৎপাদন সক্ষমতা সরেজমিনে পরিদর্শনের জন্য চট্টগ্রাম থেকে ব্যবসায়ী প্রতিনিধিদলকে সফরের আমন্ত্রণ জানান এবং আগামী এপ্রিল পর্যন্ত সুরাতে অনুষ্ঠেয় বিভিন্ন ‘টেক্সটাইল এক্সিবিশন’ এ বাংলাদেশি ব্যবসায়ীদের অংশগ্রহণের অনুরোধ জানান।

প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে চিটাগাং চেম্বার সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর বলেন, বাংলাদেশের অন্যতম লক্ষ্য হলো পোশাক খাতে নতুন নতুন পণ্য উৎপাদন ও রপ্তানি করা। গুজরাটের সুরাতে উৎপাদিত ম্যান মেইড ফাইবার এবং টেক্সটাইল শিল্প আমাদের পোশাক খাতের বিস্তারের জন্য গুরুত্বপূর্ণ কাঁচামাল সরবরাহ করতে পারে। একই সাথে দুই চেম্বারের সমন্বয়ে যদি উভয়দেশের এই খাত এক সাথে কাজ করে তবে প্রত্যেকের স্ব-স্ব পণ্যের রপ্তানি বৃদ্ধি পাবে। চেম্বার সহ-সভাপতি এসজিসিসিআই’র আমন্ত্রণে শীঘ্রই গুজরাটে ব্যবসায়ী প্রতিনিধিদলের সফরের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

- Advertisement -islamibank

মতবিনিময় সভায় অন্যান্য বক্তারা বৃহৎ কাঁচামাল উৎপাদনকারী হিসেবে বাংলাদেশে স্বল্পমূল্যে কাঁচামাল সরবরাহ করা, উভয় দেশের মাঝে নিয়মিত ব্যবসায়ী প্রতিনিধিদল বিনিময়, উভয়দেশে অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধি করা এবং বাংলাদেশে একক অথবা যৌথ বিনিয়োগের উপর গুরুত্বারোপ করেন। মতবিনিময় সভায় চিটাগাং চেম্বারের ইনিশিয়েটিভ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই)’র পক্ষ থেকে চট্টগ্রামে বিনিয়োগ আকর্ষণে বিভিন্ন সক্ষমতা ও সম্ভাবনার উপর একটি তথ্যচিত্র উপস্থাপন করা হয়।

জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM